সূর্যের সমপরিমাণ ভরসম্পন্ন পানি সূর্যে ঢেলে দেয়া যায় তাহলে কী হবে?

Space, Sun, and Solar Viewing: Facts versus Fiction | B&H Explora

Best Asked on January 30, 2021 in Science.
Add Comment
  • 1 Answer(s)

    বিজ্ঞানীদের মতে অনেক অনেক বছর পর সূর্য নিঃশেষ হয়ে যাবে। তখন কি হবে? খুবই সহজ উত্তর, তখন পৃথিবীর মৃত্যু হবে আর সেটা হবে খুবই মর্মান্তিক মৃত্যু। কিন্তু সৌভাগ্য বলেন আর দুর্ভাগ্যই বলেন আমরা মানব জাতি এই দৃশ্য দেখার জন্য ততদিন বেঁচে না। তার আগেই আমাদের বিনাশ হবে। কিন্তু কোনভাবে যদি আমরা এই সময়ের মধ্যেই সূর্যের মধ্যে বিপুল পরিমাণ পানি ঢেলে পরীক্ষা করি তাহলে কি হবে। আসলেই কি সূর্যের বিনাশ হবে নাকি অন্য কোন কিছু দেখার জন্য অপেক্ষা করতে হবে।

    তার আগে সূর্য সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

    সূর্য একটি নক্ষত্র। এটি আমাদের সৌরজগতের কেন্দ্র এবং পৃথিবীর সবচেয়ে নিকটতম তারা (নক্ষত্র)। এটি পৃথিবীর ব্যাসের প্রায় ১০৯ গুণ। এর প্রধান গাঠনিক উপাদান হাইড্রোজেন এবং হিলিয়াম। আর সূর্য থেকে যে পরিমাণ আলো পৃথিবীতে আসে, তা একসাথে জড় করলে যে পরিমাণ শক্তি উৎপন্ন হবে, তার পরিমাণ হবে প্রায় ১৭০ ট্রিলিয়ন কিলোওয়াট। এবং পৃথিবীতে আসা এই একদিনের শক্তি পুরোপুরি ব্যবহার করলে তা দিয়েই হাজার বছর কাটিয়ে দিতে পারবে পৃথিবী।

    কিন্তু সূর্য যে পরিমাণ শক্তি প্রতিদিন বিকীর্ণ করে তা পৃথিবীতে আসা এই শক্তির তুলনায় কিছই না। কেননা সূর্য প্রতিদিন পৃথিবীতে আসা শক্তির তুলনায় প্রায় ২ বিলিয়ন গুণ বেশি শক্তি বিকীর্ণ করে। কিন্তু কত বছর থাকবে সূর্যের এই শক্তি? আইনস্টাইনের E = mc^2 অনুযায়ী কোন কিছু শক্তি বিকিরণ করলে তার ভরের পরিমাণও কমেবে। আর সূর্য প্রতিনিয়ত নিউক্লীয় ফিউশন প্রক্রিয়ায় শক্তি উৎপাদন ও বিকিরণ করে চলেছে। ফলে তার ভরও ক্রমশঃ হ্রাস পাচ্ছে যা সেকেন্ডে প্রায় ৪ মিলিয়ন টন। সূর্যের ভর যদি পৃথিবীর সমান হতো তাহলে সূর্য টিকে থাকতো বড়জোর ৫০০০০ বছর। কিন্তু বাস্তবে সূর্যের ভর পৃথিবীর তুলনায় ৩৫০০০০ গুণ বেশি। তাই এক্ষেত্রে নিশ্চিন্তই থাকতে পারেন আপনি।

    চলুন সূর্যে পানি ঢালি

    মনে রাখবেন অক্সিজেনের উপস্থিতি আছে তো আগুন জ্বলবে। আর বাতাসে অক্সিজেন আছেই। স্বাভাবিক ভাবে আমরা আগুন নেভাবে পানি ব্যবহার করে থাকি। সেক্ষেত্রে হয় কি, পানির লেয়ার আগুনের চারপাশে থেকে বাতাসের প্রবাহ বন্ধ করে দেয়। এছাড়াও আগুন নেভাবে অনেক ক্ষেত্রে জিংক বা বালু বা মোটা কোন কিছুর লেয়ার ব্যবহার করা হয়। সেজন্য অক্সিজেনর অনুপস্থিতিতে আগুন নিভে যায়। আমরা সবাই পানির রাসায়নিক ফরমুলা জানি, সেখানে হাইড্রোজেন এবং অক্সিজেন আছে। এখন যদি সূর্যে পানি ঢলেন তখন সূর্যের প্রবল উত্তাপে পানির অক্সিজেনের সাহায্য নিয়ে সূর্য তোহ্ জমজমাট। বাকিটা আন্দাজ করে নিন যে, কি পরিমানে দানবীয় আকার ধারণ করবে এই সূর্য। অর্থাৎ, স্বাভাবিক অর্থে পানি ঢেলে একে নিঃশেষ করা তো দূরের কথা বরং এর শক্তি আরও বিপুল পরিমান বেড়ে যাবে।

    যাহোক, যদিও এটা অসম্ভব তবুও জানার জন্য জানতে হবে।

    Best Answered on January 30, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.