শিক্ষার্থীদের অনলাইনে থেকে ইনকাম করার কোন উপায় আছে বাংলাদেশের জন্য?

online earning

Better Asked on September 18, 2020 in Freelancing.
Add Comment
  • 1 Answer(s)

    শিক্ষার্থীদের জন্য অনলাইনে আয় করার অনেক উপায় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি আমি তুলে ধরছি:

    ১. ফ্রিল্যান্সিং

    অনলাইনে আয়ের প্রসঙ্গ আসলে সবার প্রথমে যে শব্দটি উচ্চারিত হয় সেটা হল ফ্রীল্যান্সিং (Freelancing)। এটিই অনলাইনে আয়ের ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। বর্তমানে ফ্রীল্যান্সিং এর মাধ্যমে আমাদের দেশের হাজার হাজার মানুষ ঘরে বসে আয় করছে। এই মাধ্যমটিকে আরো জনপ্রিয় করে তোলার জন্য সরকারি বেসকারি বিভিন্ন সংস্থা কোর্স ও ট্রেনিং এর ব্যবস্থা ও করছে। অনেকেই ফ্রিল্যানসিংয়ের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হয়েছেন, অনেকেই আয় করছেন লাখ লাখ টাকা।

    ২. নিজের ওয়েবসাইট বা ব্লগ তৈরি

    ফ্রিল্যান্সিং মূলত অন্যের অধীনে কাজ করা। যারা সেটা না করে নিজে কিছু করতে চান তাদের জন্য ভাল একটি অপশন হল নিজের একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি।

    ৩. Google AdSense থেকে অর্থ উপার্জন

    বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপন সংস্থাগুলোর একটি হলঃ Google AdSense. এই Advertisement program টি স্বয়ং Google দ্বারা পরিচালিত যা ইউটিউব অথবা ব্লগিং এর ক্ষেত্রে আয়ের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। আপনার ব্লগ কিংবা ওয়েবসাইট এ যদি প্রচুর দর্শক বা ভিজিটর থাকে এবং একে একটি ভাল অবস্থানে নিয়ে যেতে পারেন, তাহলে Google AdSense এর জন্য আবেদন করতে পারবেন।

    ৪. অ্যাফিলিয়েট মার্কেটিং

    অ্যাফিলিয়েট মার্কেটিং ও মূলত ওয়েবসাইট বা ব্লগ থেকে আয়ের একটি মাধ্যম। আপনি কোন প্রতিষ্ঠানের Affiliate Marketing Program এ যুক্ত হলে সেই প্রতিষ্ঠানের পণ্যের বিজ্ঞাপন তাদের দেওয়া লিংক এর মাধ্যমে আপনার ওয়েবসাইট বা ব্লগে যুক্ত করতে পারবেন। সেই লিংকে ক্লিক করে যদি কেউ কোন পণ্য কিনে, তাহলে আপনি একটা নির্দিষ্ট পরিমাণ কমিশন পাবেন। কমিশনের পরিমাণ এক এক কোম্পানির এক এক রকম। সেটা ৩% থেকে ২০% পর্যন্ত ও হতে পারে। যত বেশি ক্রেতা আপনার ব্লগ বা ওয়েবসাইট থেকে পাঠাবেন, আপনার আয় তত বেশি হবে।

    ৫.ইউটিউব

    লেখালেখিতে যারা উৎসাহ বোধ করেন না, কিন্তু ক্যামেরা নিয়ে কাজ করতে ভালবাসেন অথবা ভিডিও সম্পাদনায় পারদর্শী তারা আয় করার মাধ্যম হিসেবে বেছে নিতে পারেন ইউটিউব কে। ইউটিউব চ্যানেলে নিত্যনতুন আইডিয়া নিয়ে ভিডিও বানিয়ে এখন অনেকেই লাখ টাকাও আয় করছেন।

    ৬.গ্রাফিকস ডিজাইন

    সৃজনশীল চিন্তাধারার ব্যাক্তিদের জন্য গ্রাফিক্স ডিজাইন খুব ভাল প্ল্যাটফর্ম। হাতে একটি ল্যাপটপ ও ইন্টারনেট কানেকশন থাকলে গ্রাফিক্স ডিজাইন করে বিভিন্ন মার্কেট প্লেস থেকে আয় করতে পারেন।

    ৭.জরিপ, সার্চ ও রিভিউ

    অনলাইনে বিভিন্ন জরিপ করা হয়, যেগুলোতে অংশগ্রহণ করলে টাকা দেওয়া হয়। এছাড়াও অনলাইন সার্চ ও প্রোডাক্ট রিভিও (পণ্যের পর্যালোচনা) লিখার মাধ্যমেও আপনি অর্থ উপার্জন করতে পারবেন।

    ৯. কপি টাইপিং

    অনলাইনে আয় করার ক্ষেত্রে সবচেয়ে সহজ কিন্তু জনপ্রিয় মাধ্যম হল কপি টাইপিং। বহুদিন যাবৎ শীর্ষ দশটি চাহিদাসম্পন্ন কাজের মধ্যে এর অবস্থান এবং দিন দিন এর চাহিদা বেড়েই চলেছে।

    ১০. কনটেন্ট রাইটিং

    নিজের ওয়েবসাইট বা ব্লগে লেখালখি ছাড়াও ফ্রিল্যান্সার হিসেবে ও কন্টেন্ট রাইটিং এর মাধ্যমে আয় করার সুযোগ আছে যদি না আপনার লেখালেখির হাত ভাল থাকে। বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে লেখালেখি করে আয় করার এখন অনেক বেশি সুযোগ আছে।

    Best Answered on September 18, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.