ল্যাপটপের ব্যাটারি কত দিন ভালো থাকে?

laptop battery

Best Asked on September 26, 2020 in Computer.
Add Comment
  • 1 Answer(s)

    দুইটি জিনিষ প্রথমে মাথায় রাখতে বলবো, প্রথমত, আপনার ল্যাপটপ ব্যাটারি কেনার সময় যতোটা ভালো ব্যাকআপ দিতো কয়েক বছর পরে সেটা এমনিতে কমে অর্ধেক বা আরো কমে যাবে, আপনি যতোই যত্ন করেন না কেন। আর দ্বিতীয়ত, কিছু ট্রিক্স অনুসরণ করলে নর্মালের থেকে বেশি দিন ব্যাটারি ভালো রাখা যেতে পারে।

    এখন যদি সরাসরি উত্তর করি, সেক্ষেত্রে দেড় থেকে দুই বছর পর্যন্ত ব্যাটারি ভালো থাকে, যদি বেপরোয়া ভাবে ইউজ করেন সেক্ষেত্রে ৬ মাসে ও ব্যাকআপ কমে যেতে পারে। ভালোভাবে ইউজ করলে ২ বছর + ও যেতে পারে!

    এখন প্রশ্ন করবেন, সঠিক রুলস গুলো তাহলে কি?

    একটি ব্যাটারি ঠিক কতোবার চার্জ ও ডিসচার্জ হতে পারে তার একটি লিমিট রয়েছে। আপনি যদি বারবার ০% পর্যন্ত ডিসচার্জ করে ফেলেন তারপরে আবার ১০০% পর্যন্ত চার্জ করেন আপনার ল্যাপটপ ব্যাটারির আয়ু ৫০% বার আরো দ্রুত কমে যাবে।

    ল্যাপটপ যতোটা সম্ভব ফ্ল্যাট সার্ফেসে ইউজ করবেন, অনেকেই কোলে নিয়ে ল্যাপটপ ইউজ করেন, অনেকেই রয়েছেন যারা বিছানার উপরে ল্যাপটপ ইউজ করেন। এতে ল্যাপটপের ব্যাটারি আয়ু এবং হার্ডওয়্যার আয়ু অনেক গুনে কমে যায়। ল্যাপটপ নরম কোন সার্ফেসে রাখলে এতে ঠিক মতো বায়ু সঞ্চালিত হতে পারে না, কুলিং ফ্যান গুলো ল্যাপটপের হার্ডওয়্যার ঠাণ্ডা করতে পারে না, কেনোনা ভেতরের গরম বাতাস গুলো বাইরে বের হতে পারে না ঠিক মতো।

    এভাবে ল্যাপটপের তাপমাত্রা বাড়তে থাকে। ল্যাপটপ যতো গরম হবে প্রসেসর নিজেকে ততোবেশি স্লো করে দেবে ফলে পারফর্মেন্স কমে যাবে। সাথে গরম পরিবেশে ল্যাপটপ ব্যাটারির সম্পূর্ণ বারো বেজে যাবে। বেস্ট সলিউশন হচ্ছে সবসময় ফ্ল্যাট এবং শক্ত সার্ফেসে রেখে ল্যাপটপ ইউজ করা। এতে ল্যাপটপের নিচের দিকের বায়ু সঞ্চালনের রাস্তা গুলো ও ভাল কাজ করার সুবিধা পাবে।

    ল্যাপটপের জন্য অনেক ডেডিকেটেড স্ট্যান্ড পাওয়া যায়, সেগুলোকে ল্যাপটপ ঠাণ্ডা রাখার জন্য কুলিং ফ্যান সিস্টেম থাকে, এতে ল্যাপটপ গরম হয় না। এরকম ল্যাপটপ স্ট্যান্ড বিভিন্য দামের মধ্যে পাওয়া যায় বাজারে, ৫০০ টাকা থেকে শুরু করে নানান দামের ল্যাপটপ স্ট্যান্ড কিনতে পাবেন। আমি এই অবহেলা করার ফলে আপনার ল্যাপটপ ব্যাটারি যেখানে পূর্বে ৫-৬ ঘণ্টা ব্যাকআপ প্রদান করতো সেটা এখন ২০ মিনিট ব্যাকআপ দেয়!

    ব্যাটারি চার্জ করার বেস্ট নিয়ম হচ্ছে ৮৫% পর্যন্ত রিচার্জ করা তারপরে ২০% এর নিচে চার্জ নেমে আসলেই আবার প্লাগ করা। যদি চার্জার প্লাগ করেই ল্যাপটপ ইউজ করেন, সেক্ষেত্রে ব্যাটারি খুলে রাখতে পারেন। অনেকেই রয়েছেন, যারা ল্যাপটপ বাসাতেই বেশি ইউজ করেন, সেক্ষেত্রে চার্জার সর্বদা প্লাগ করা থাকে ল্যাপটপের সাথে। এতে ব্যাটারি আয়ু কমে যায়। হ্যাঁ, আপনার ল্যাপটপ ব্যাটারিতে ওভার চার্জ প্রোটেকশন রয়েছে, কিন্তু অনেক বেশি সময় ধরে চলা হিট থেকে আপনার ব্যাটারি ক্ষতিগ্রস্থ হতে পারে।

    যদি ল্যাপটপ বাসায় চার্জে প্ল্যাগ করেই বেশি ইউজ করেন, সেক্ষেত্রে বলবো ব্যাটারি ৬০-৭০% চার্জ হওয়ার পরে খুলে রেখে দিন। খুলে রাখবেন কোথায় জানেন তো? বেস্ট জায়গা হচ্ছে ফ্রিজের মধ্যে রেখে দেওয়া। ডীপ ফ্রিজে নয় জাস্ট নর্মাল ফ্রিজে রেখে দিতে পারেন। রাখার পূর্বে অবশ্যই ভালো কোন পলিথিন দিয়ে ব্যাটারিটি প্রটেক্ট করে নিতে পারেন, এতে ফ্রিজের পানি থেকে ব্যাটারি দূরে থাকবে! এভাবে বহুদিন ল্যাপটপের ব্যাটারি ভালো রাখা যেতে পারে!

    একটি জিনিষ মগজে গেথে নিন, ল্যাপটপ যতোবেশি গরম হবে, এর ব্যাটারি ততোই দ্রুত নষ্ট হবে! আশা করছি, আপনার প্রশ্নের চেয়েও বেশি উত্তর পেয়ে গেছেন এই পর্যায়ে!

    Better Answered on September 26, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.