মোবাইল কত ঘন্টা চালালে চোখের ক্ষতি হয় না?

মোবাইল কত ঘন্টা চালালে চোখের ক্ষতি হয় না?

Best Asked on December 8, 2020 in Mobile.
Add Comment
  • 1 Answer(s)

    মোবাইল ফোন যেমন আমাদের দৈনন্দিন জীবনযাত্রাকে খুব সহজ করে দিয়েছে ঠিক তেমন ভাবেই মোবাইল ফোনের উপরে আমরা ভীষণ ভাবে নির্ভরশীল হয়ে পড়েছি। অনেক ক্ষেত্রে অজান্তেই আমরা নিজেদের বিপদ ডেকে আনছি। ধরুন রাতের বেলায় ঘুমাতে গেছেন কিন্তু ঘুম আসছে না। তাই ভাবলেন যতক্ষণ ঘুম না আসে ততক্ষণ মোবাইল ফোনে কয়েকটা দরকারি কাজ এগিয়ে রাখি কিংবা স্মার্টফোনে একটা গোটা গল্পের বই ডাউনলোড করে পড়তে থাকি। তারপর আস্তে আস্তে ঘুম এসে যাবে। তারপর দীর্ঘক্ষণ পরে দেখলেন, মোবাইলে খুটখাট করতে করতে সময় গড়িয়ে গেল কিন্তু ঘুম আর এলো না। রাত কেটে ভোর হয় গেল কিন্তু ঘুমের দেখা নেই।

    আপনিও কী ঘুম না আসার সমস্যায় ভুগছেন? কিন্তু ঠিক বুঝতে পারছেন না কেন ঘুম আসছে না। ঘুম আসবে বলে রাতে শুয়ে অন্ধকারে দীর্ঘক্ষণ মোবাইল ব্যবহার করছেন বলেই হয়ত ঘুম আসতে চাইছে না। অন্ধকারে মোবাইল ব্যবহার করলে যেমন অনিদ্রা হতে পারে তেমনই চোখের বিভিন্ন সমস্যাও দেখা দিতে পারে।

    অতিরিক্ত মোবাইল ব্যবহারের ফলে যেমন দৃষ্টিশক্তির ক্ষতি হয় তেমনই অন্ধকারে স্মার্টফোনের ব্যবহারে চোখের মারাত্মক সব সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারে চোখ ছাড়াও শরীরের অন্য

    জায়গাতেও নানা সমস্যা হতে পারে।

    চিন্তার কথা হল, বাচ্চাদের মধ্যেও মোবাইল ফোন ব্যবহারের প্রবণতা বেড়েছে। তাদের স্কুলের বিভিন্ন প্রজেক্ট থেকে শুরু করে মাঠে না গিয়ে মোবাইল ফোনেই ফুটবল বা ক্রিকেট খেলছে তারা।

    অতিরিক্ত মোবাইল ব্যবহার করলে বা অনেক্ষণ এক টানা মোবাইল দেখলে চোখে অতিরিক্ত চাপ পড়ে। চোখ লাল হয়ে থাকে ও চোখ জ্বালা করে। অন্ধকারে মোবাইল ব্যবহার করলে অন্ধত্ব না হলেও স্থায়ী ভাবে কেউ টেরা হয়ে যেতে পারেন।  আর যদি এটা বাচ্চাদের ক্ষেত্রে হয়ে তা হলে ভবিষ্যতে তার দৃষ্টিশক্তি চলেও যেতে পারে। চোখের জল কাটে না কিংবা ড্ৰাই আই-এর সমস্যা দেখা দিতে পারে।

    অন্ধকারে মোবাইল একনাগাড়ে দেখে গেলে চোখের পেশিতে (মিডিয়াল রেক্টার ও সিলিয়েই মাসেল) দিয়ে আমরা দেখি তার উপরে চাপ সৃষ্টি হয়। আলোতে এই পেশিগুলো যতটা সহজে  কাছের ছোট হরফে লেখা দেখতে পারে অন্ধকারে ছোট লেখা তারা তত সহজে দেখতে পারে না। এই পেশীগুলোর উপর বাড়তি চাপ পড়ে এবং এর ফলে অকুলার অস্থেনোপিয়া হতে পারে। অকুলার অস্থেনোপিয়া হল চোখের ক্লান্তি। এর ফলে মাথা ব্যথা হতে পারে এবং বাচ্চাদের ক্ষেত্রে এই অকুলার অস্থেনোপিয়ার জন্য টেরা ভাব আসতে পারে।

    Better Answered on December 8, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.