মানবিক বিভাগে পড়ে কি কি চাকরি করতে পারবো?

মানবিক বিভাগে পড়ে কি কি চাকরি করতে পারবো?

Best Asked on December 7, 2020 in Education.
Add Comment
  • 1 Answer(s)
    মানবিক বা আর্টস যে নামেই বলিনা কেন। অষ্টম শ্রেণি পাশের পর সবারই মাথায় চিন্তা চলে আসে সাইন্স আর্টস নাকি কমার্স, কি নিয়ে পড়ব,কি নিয়ে পড়ালেখা করলে জীবনে উন্নতি করা সম্ভব!! এই বিষয়গুলা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যাই। আজ আপনাদের চিন্তার কারন কিছুটা হলে দূর হবে বলে আশাকরি। আমাদের সম্পূর্ণ পোস্ট ভালোভাবে পড়ুন।
    ★★ প্রথমেই আসি যাদের মানবিক বা আর্টস নিয়ে পড়া উচিৎ…
    (০১) আপনার টার্গেট যদি থাকে বিসিএস তাহলে অবশ্যই আর্টস বা মানবিক নিয়ে পড়া উচিৎ।
    (০২) আপনি যদি গনিতে দূর্বল হয়ে থাকেন তাহলে অবশ্যই আর্টস বা মানবিক নিয়ে পড়া উচিৎ।
    (০৩) আপনি যদি ইংরেজিতে ভালো দক্ষতা থেকে থাকে তাহলে আর্টস নিতে পারেন কারন ইংরেজিতে ভালো না হলে আপনি মানবিক বিভাগে পড়ে বেশিদূর যেতে পারবেন না।
    (০৪) আপনার স্বপ্ন যদি থাকে পাবলিক বিশ্ববিদ্যালয় পড়া তবে আপনার মানবিকে পড়া উচিৎ।

    মানবিক নিয়ে পড়ে কি হওয়া যায়
    ★★মানবিক বা আর্টসে পড়ে যেসকল চাকরী পাওয়া যাবেঃ মানবিক বা আর্টসের প্রধান বিষয় আইন বা ল। মানবিকে একমাত্র প্রফেশনাল বিষয় আইন। একমাত্র আইনে পড়েই আপনি নিশ্চিত চাকরীর নিশ্চয়তা পাবেন। আর দ্বিতীয় কোন বিষয় থাকলে সেটা ইংরেজি। ইংরেজি নিয়ে পড়লে আপনি বিসিএস পরীক্ষায় কিছু এডভান্টেজ পাবেন। তৃতীয় বিষয় পাবলিক এডমিনিস্ট্রেশন। এখন অনেকেই ভাবছে আমি ইকোনোমিকস বা অর্থনীতির কথা কেন বলছিনা। আসলে বাংলাদেশে অর্থনীতি বিষয়ের জনপ্রিয়তা বাড়ে ডঃ ইউনুছ নোবেল পাওয়ার পর!! ইউনুস নোবেল পাওয়ার আগে অর্থনীতিকে কেউ এতটা দাম দিত না। অনেকেই ভাবে ইকোনমিকস পড়ে ব্যাংকে চাকরি পাওয়া যায়। আসলে ব্যাংকের সাথে ইকোনমিকস এর কোন সম্পর্ক নেই। ডঃমোহাম্মদ ইউনুস নোবেল পাওয়ার পর, গ্রামীণ ব্যাংকে ইকোনমিকস ডিপার্টমেন্ট এর স্টুডেন্টদের জন্য বিশাল সুযোগ সৃষ্টি করেছিল। কিন্তু পরবর্তীতে গ্রামীণ ব্যাংকের দেখাদেখি অন্যান্য ব্যাংকগুলো ইকোনোমিক ডিপার্টমেন্ট অগ্রাধিকার দেয়া শুরু করে। বাস্তবিক অর্থে ইকোনোমিকস ডিপার্টমেন্ট যেসকল সিলেবাস পড়ানো হয় তা ব্যাংকে কাজে কোন ভূমিকা রাখেনা। যে স্টুডেন্টের জীবকে ২৫ ভাগ সময় কাটে হিসেবের ঘর কাটতে কাটতে, ২৫ ভাগ কাটে ক্যালকুলেটর চাপতে চাপতে, বাকী ৩০ ভাগ কাটে হিসেব মিলেনি হিসাব মিলেনে বলতে বলতে!! আর বাকী ২০ ভাগ সময় কাটে হিসেবের গড়মিল মিলাতে মিলাতে!!!! আপনি নিশ্চই বুঝতে পেরেছেন,আমি কোন ডিপার্টমেন্ট এর কথা বলছি। আমি হিসাববিজ্ঞান বিভাগের কথা বলছি। আর অর্থনীতি ডিপার্টমেন্ট হাতেগোনা কিছু অংক করেই তারা ব্যাংকের চাকরির জন্য যোগ্য মনে করে। বাংলাদেশের সকল ব্যাংকে যদি বিবিএ বা কমার্সের স্টুডেন্টদের অগ্রাধিকার দেয়া হতো তাহলে আজ ব্যাংক খাতে এই অচালাবস্থার সৃষ্টি হতোনা।
    যতই লাফালাফি করুক না কেন,ইকনোমিকস ডিপার্টমেন্ট এ পড়ে বিসিএস ছাড়া কোন গতি নেই।
    তার মানে আপনার লক্ষ যদি থাকে কোন স্কুল কলেজের শিক্ষকতা করা বা বিসিএস/সরকারি চাকরি করা,তবে অবশ্যই মানবিক নিয়ে পড়তে পারেন।
    ★★যাদের মানবিক নিয়ে পড়া উচিৎ নয়ঃ
    (০১) আপনার ইচ্ছে যদি থাকে ব্যাংকে চাকরী করা তাহলে মানবিকে না পড়ে কমার্সে পড়ার চেস্টা করুন।
    (০২) আপনার যদি ভালো বেসরকারি জব করার টার্গেট করে থাকেন,তাহলে অবশ্যই আর্টস বা মানবিকে পড়া উচিৎ না।
    (০৩) আপনার যদি ইচ্ছে থাকে উচ্চ বেতনে বেসরকারি চাকরি করা,তবে আপনার মানবিকে পড়া উচিৎ না। কারন মাববিকে পড়ে, মামা-কাকা ছাড়া বেসরকারি জব পাওয়া কস্টকর।
    আশাকরি আমাদের এই আর্টিকেল পড়ে আপনাদের কিছুটা হলেও ধারনা হয়েছে। কিন্তু অত্যান্ত দুঃখজনক হলেও সত্য যে, সাম্প্রতিক সময়ে বেশিরভাগ মেধাবী ছেলেমেয়ে শুধুমাত্র পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির আশায় অষ্টম শ্রেণি পাশের পর বা এসএসসির পর মানবিক বিভাগে চলে আসে। কিন্ত মানবিকে পড়ে হয়তোবা আপনি কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাবেন। ৪-৫ বছর পাবলিক বিশ্ববিদ্যালয় টিশার্ট পড়ে ক্যাম্পাস ঘুরে বেড়াবেন। কিন্তু  মানবিক বিষয় পড়ে ভার্সিটি লাইফ শেষে ঠিকই আবার আগের মতই বিসিএস প্রস্তুতি নিতে হবে। যেখানে আপনি আর আপনার সাথে ডিগ্রিতে পড়া বন্ধুরাও সমান অগ্রাধিকার পাবে।
    সুতরাং মানবিক বা আর্টসে পড়ার আগে আপনি কি চান,আপনার মনের ইচ্ছে কি সেটা নিজেকে একবার প্রশ্ন করুন, আর আমাদের পোস্ট’টি আবারো একবার পড়ুন।
    (০৫) আপনার মধ্যে যদি পর্যাপ্ত ধৈর্য শক্তি থাকে তাহলে আপনি মানবিকে পড়তে পারেন। ধৈর্য না থাকলে আপনি মানবিক পড়ে বেশিদূর যেতে পারবেন না।
    Best Answered on December 7, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.