মাথায় নতুন চুল গজানোর সঠিক উপায় কি আছে?

 

মাথায় নতুন চুল গজানোর সঠিক উপায় কি আছে?
Good Asked on November 19, 2023 in Health.
Add Comment
  • 1 Answer(s)

    মেয়েদের নতুন চুল গজানোর সহজ কৌশল জানা আছে কি?
    মেয়েদের নতুন চুল গজানোর সহজ উপায়: অনেকেরই চুল পড়া বা মাথার ত্বক পাতলা হয়ে যাওয়ার সমস্যা থাকে। আর এই সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে হলে ২টি জিনিস করতে হবে। ১টি হচ্ছে চুল পড়া রোধ করা, অন্যটি হচ্ছে নতুন চুল গজাতে। আমরা প্রায়শই চুল পড়া রোধ করা নিয়ে বিভিন্ন নিবন্ধ দেখে থাকি। সে তুলনায় নতুন চুল গজানোর উপায় সম্পর্কে সমাধান খুব কম থাকে।

    তো চলুন আজকের এই পোস্টে জেনে নেওয়া যাক মেয়েদের নতুন চুল গজানোর কৌশল সম্পর্কে:

    বিশেষ করে, বার্ধক্যজনিত কারণে বা পরিবেশগত কারণে আমাদের চুল পড়ে। আর এ কারণেই আমাদের মন একটু হলেও খারাপ হওয়ার কথা। তখন মনে হয় ছোট বেলার মতো কোনোরকমে আবার চুল হতো। আমরা যদি আমাদের মাথার ত্বক বা স্ক্যাল্পকে প্রাণবন্ত করতে পারি তাহলে আগেরমত আবার নতুন চুল গজানো সম্ভব। মাথার ত্বকের প্রতিটি চুলের গোড়ার রক্ত সঞ্চালন ব্যবস্থা রয়েছে। যদি রক্ত সঞ্চালন বাড়ানো যায় তাহলে অবশ্যই নতুন চুল গজানো সম্ভব।

    মেয়েদের মাথায় নতুন চুল গজানোর উপায়
    এবার জেনে নেওয়া যাক মাথায় নতুন চুল গজানোর সমাধান সম্পর্কে।

    ১ম উপায়
    ১ম উপায় হল ম্যাসেজ। চুল নিয়মিত ভালোভাবে মাসাজ করা প্রয়োজন। এটি নিয়মিত করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং মাথার ত্বক অনেকটাই প্রাণবন্ত হয়ে যায়। ১ টেবিল চামচ ভিটামিন-ই দিয়ে মাথায় ভালোভাবে মাসাজ করুন। ভিটামিন-ই চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি জোগায়। আপনি ভিটামিন-ই এর সাথে চায়ের নির্যাস যোগ করতে পারেন। এ দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে তালু ও আঙ্গুলের সাহায্যে সারা মাথার ত্বকে লাগান। তারপর ৫ থেকে ৬ মিনিট ভালোভাবে ম্যাসাজ করতে থাকুন। মাসাজ করা হয়ে গেলে চওড়া বা ফাঁকা দাঁতের চিরুনি দিয়ে আঁচড়ান। চুলকে ছোট ছোট ভাগে ভাগ করে সমস্ত চুল আঁচড়ান।

    কিছুক্ষণ পর পরই মাথায় স্বাভাবিকভাবে শ্যাম্পু ও কন্ডিশনার লাগান। এই নিয়ম অনুযায়ী চুলের বৃদ্ধির জন্য দিনে ৩ বার ম্যাসাজ করুন। তবে বারবার শ্যাম্পু ব্যবহারের প্রয়োজন নেই। এতে আপনার চুলের ক্ষতি হতে পারে।

    ২য় উপায়
    সাধারণত চুলের গোড়ায় হেয়ার ফলিকল থাকে। যদি কম্পনের মাধ্যমে ফলিকলকে প্রাণবন্ত করা যায়, তাহলে নতুন চুল গজানো সম্ভব। ভাইব্রেটিং ম্যাসাজার বাজারে কিনতে পাওয়া যায়। এটি দিয়ে আপনি বৃত্তাকার গতিতে ঘুরিয়ে মাথার ত্বকে একটি ভাইব্রেটিং ম্যাসাজ নিতে পারেন। যেখানে চুল সবচেয়ে বেশি পড়ে যাচ্ছে সেদিকে বেশি মনোযোগ দিন। তারপর ৫ থেকে ১০ মিনিটের জন্য এভাবে আপনার মাথার ত্বক কম্পন করুন। ভালো ফলাফল পাওয়ার জন্য আপনাকে দিনে ৩ বার এটি করতে হবে।

    ৩য় উপায়
    গুণগত মানের একটি শ্যাম্পু ব্যবহার করুন যা আপনার মাথার ত্বক থেকে মৃত কোষগুলিকে সরিয়ে দিতে পারে। আর এই মৃত কোষগুলি মাথার ত্বকের ফলিকলগুলিকে ব্লক করে, আর সে কারণেই মাথায় নতুন চুল গজাতে বাঁধার সৃষ্টি করে। আর তখনই মাথার ত্বকে রক্ত চলাচল কমে যায়। অল্প পরিমাণে শ্যাম্পু নিন তারপর আপনার মাথায় হালকাভাবে ম্যাসাজ করুন। মাসাজ করা হয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে ১বার করলেই চলবে।

    নতুন চুল গজানোর জন্য খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন
    প্রোটিন
    পর্যাপ্ত প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করুন। চুল প্রধানত কেরাটিন দিয়ে তৈরি। এটি অ্যামিনো অ্যাসিড (amino acids) দিয়ে তৈরি এক ধরনের প্রোটিন। সে কারণেই মাথায় নতুন চুল গজাতে আপনার শরীরে পর্যাপ্ত অ্যামিনো অ্যাসিড থাকা প্রয়োজন। সে জন্য মাছ, মাংস, পনির, দুধ, ডিম – প্রতিদিন আপনার খাদ্যতালিকায় এগুলি অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

    এছাড়াও আপনি সয়াবিন, মটরশুটি, কলা, বাদাম ইত্যাদি থেকেও পেতে পারেন। তবে আমিষ খাবারে প্রোটিনের পরিমাণ তুলনামূলকভাবে অনেক বেশি থাকে।

    আয়রন এবং জিঙ্ক
    আয়রন এবং জিঙ্ক আপনার মাথার ত্বকের কোষগুলিতে অক্সিজেন পরিবহন করতে এবং নতুন টিস্যু তৈরি করে ক্ষতি প্রতিরোধে সহায়তা করে। পরিমিত পরিমাণে আয়রন, জিঙ্ক দ্রুত চুলের বৃদ্ধিতে সাহায্য করে। মটরশুটি, বাদাম, কলিজা, মাংস, দুধে আপনার প্রয়োজনীয় জিঙ্ক এবং আয়রন থাকে।

    ভিটামিন সি
    পেয়ারা, লেবু, কমলালেবু, আনারস, কামরাঙ্গা, সবুজ মরিচে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকে। আপনার চুলের বৃদ্ধি সহায়ক হিসেবে কাজ করে।

    কালোজিরা
    কালোজিরা নতুন চুল গজানোর জন্য বিশেষ সহায়ক। কালোজিরার তেল মাথায় ব্যবহার করলে খুব ভালো ফলাফল পাওয়া যায়।

    ছোট ছোট কিছু সাধারণ যত্ন
    চুল পরিষ্কার রাখা। পাশাপাশি নিয়মিত চিরুনি করা। এছাড়াও অতিরিক্ত চিরুনি চুল পড়া বৃদ্ধি করে।

    চুলের গোড়ায় পেঁয়াজের রস লাগিয়ে ১০ মিনিটটের মত রাখিয়ে নিয়মিত ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করবে।

    কয়েক দিন ঘন ঘন মেহেদি পাতা ব্যবহার করুন। পাতা এবং শ্যাম্পু ব্যবহার করুন।

    শুকনো আমলকি পানিতে ভিজিয়েও রাখতে পারেন।

    আপনি আরও খাঁটি কালোজিরা তেল বা নির্যাস ব্যবহার করতে পারেন।

    জেনে নিলেন মেয়েদের নতুন চুল গজানোর কার্যকরী উপায় সম্পর্কে! এখন শুধু মনোযোগ, নিয়মিত যত্ন, পদ্ধতি অনুসরণ করতে থাকুন। দেখবেন আপনার মাথায় নতুন চুল গজাচ্ছে।

    Better Answered on November 19, 2023.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.