ভারতে ইন্টারনেট-এর দাম এত কম কেন?

india internet rate

Best Asked on September 17, 2020 in Internet.
Add Comment
  • 1 Answer(s)

    ভারতে ইন্টারনেট আগে থেকেই যে এত সস্তা দামে পাওয়া যেত, তা নয়। কিভাবে এই “বিপ্লব” হল তা জানতে হলে আগে ইতিহাস জানতে হবে।

    আজ থেকে ৪-৫ বছর আগে অব্দি ১ GB (গিগাবাইট) ইন্টারনেট (মোবাইল ডেটা) কিনতে খরচ হত প্রায় ২৫০ রুপি এবং মেয়াদ থাকত ১ মাস। আমার এখনো মনে আছে: কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করার জন্য প্রায়ই ২৫০ রুপি দিয়ে রিচার্জ করতে হত এবং খুব হিসাব করে ইন্টারনেট ব্যবহার করতে হত, যাতে ১ GB ডেটা ১ মাস চালিয়ে নেয়া যায়। সে হিসাবে গড়ে একজন ব্যবহারকারী ১জিবি/৩০দিন =৩৪ MB (মেগাবাইট) ডাটা দৈনিক ব্যবহার করার হিসেবে চলতে হত (১ রুপিতে পাওয়া যেত ৮.০৯ মেগাবাইট)।

    ভোডাফোন, এয়ারটেল, আইডিয়া, বিএসএনএল (BSNL) সহ যত সার্ভিস প্রোভাইডার ছিল সবাই প্রায় একই রেটে মোবাইল ডেটা বিক্রি করত। তাই মোবাইল ডেটা ব্যবহারের ক্ষেত্রে ভারত এত পিছিয়ে ছিল।

    এরপর শুরু হয় দ্বিতীয় অধ্যায়: ৫ই সেপ্টেম্বর ২০১৬ তে বাজারে এলো জিও(JIO), রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের পক্ষ থেকে মুকেশ আম্বানি যার সূচনা করেন। নতুন প্রোভাইডার হিসাবে মার্কেটে এসে ওয়েলকাম অফার হিসাবে সেপ্টেম্বর ২০১৬ থেকে প্রায় দেড় বছর ফ্রি ডেটা প্রদান করেন গ্রাহকদের তাও আবার গড় ৩-৪ MBPS স্পিড হিসাবে (ম্যাক্সিমাম স্পিড ২০-৩০ MBPS ও ছিল মেট্রো সিটিগুলোতে)।

    জিও কিভাবে জন সাধারণকে আকর্ষিত করেছিল এটা এর থেকেই বোঝা যায় যে লঞ্চ করার ৮৩ দিনের মধ্যে কাস্টমার সংখ্যা ৫০ মিলিয়ন ক্রস করে এবং ২২ ফেব্রুয়ারী ২০১৭ মানে ৫ মাসের মধ্যে টোটাল ব্যবহারকারী ১০০ মিলিয়ন হয়ে যায়। উল্লেখ্য, জিও’র বর্তমান গ্রাহক প্রায় ৪০০ মিলিয়ন (তৃতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক সার্ভিস প্রোভাইডার সারা বিশ্বের মধ্যে)।

    যাই হোক জিও ওয়েলকাম অফার মানুষ কে এত আকর্ষিত করেছিল যে সবাই ভোডাফোন, আইডিয়া, এয়ারটেল ছেড়ে জিও ব্যবহার করছিল। তাই বাধ্য হয়ে এবার অন্যান্য মোবাইল প্রোভাইডার তাদের রেট কমানো শুরু করে। এমতাবস্তায় জিও’র ওয়েলকাম অফার শেষ হওয়ার পর (২০১৮ এর মধ্যেবর্তী সময় কালে) জিও পেইড হয় এবং ভীষণ কম রেট এ ডেটা দেওয়া শুরু করে। যার জেরে প্রতিটা কোম্পানি তাদের রেট ও কমানো শুরু করে। ফল স্বরূপ এখন ব্যবহারকারীরা প্রতিদিন ১.৫ GB -২ GB ডেটা ব্যবহার করেন (১ রুপিতে ২৩০ MB ডেটা) অর্থাৎ আগে যেখানে ২৫০ রুপিতে ১ GB ডেটা ছিল সেটা এখন ৪.৪০ রুপি হয়ে গেছে।

    আশা করি এবার বুঝতে পেরেছেন কিভাবে ডেটা রেট এত কম হল ভারতে।

    Better Answered on September 17, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.