বিভিন্ন বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাথার টুপি একদিকে নিচু থাকে কেন?

টুপি একদিকে নিচু থাকে কেন

Better Asked on October 24, 2020 in Branding.
Add Comment
  • 1 Answer(s)

    এ টুপিকে ব্যারেট ক্যাপ বলা হয়। ব্যারেট ক্যাপ বোঞ্জ যুগ থেকে মানুষ পড়ে আসছে। ঐহিহ্যগতভাবে, ফ্রান্স এবং স্পেনের রাখালরা এ ধরণের টুপি পড়ত। সপ্তদশ শতাব্দিতে ফ্রান্সে ব্যারেট টুপির বাণিজ্যিক উৎপাদন স্থানীয়ভাবে শুরু হয়। ঊনবিংশ শতাব্দিতে ফ্রান্স এবং স্পেনে এর ব্যাপকভাবে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়।

    ১৯২০ সালে এ টুপি শ্রমিক শ্রেণীর মানুষের প্রতীক হয়ে ওঠে। পাশাপাশি পশ্চিমা নারী পুরুষদের মাঝে ফ্যাশন অণুসঙ্গ হিসেবেও জনপ্রিয়তা লাভ করে।

    ১৮৮৯ সালে ফ্রেঞ্চ সেনাবাহিনীর একটি পর্বতারোহী পদাতিক দলে প্রথম বেরেট টুপির ব্যবহার দেখা যায়। পরবর্তিতে ট্যাংকে থাকা সেনাদের ট্যাংকে সহজে ওঠা নামা, তেল থেকে মাথাকে ঢেকে রাখা, ট্যাংকের ছোট জায়গায় বেশি জায়গা দখল না করার জন্য একটি বিশেষ হেডগিয়ারের প্রয়োজন দেখা দিলে ১৯২৪ সালে নবগঠিত ব্রিটিশ রাজকীয় ট্যাংক রেজিমেন্ট তাদের সেনাদের জন্য আরটিআর ব্যারেট নামে একটি ব্যারেট টুপির প্রচলন করে।

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের ব্রিটিশ ফিল্ড মার্শাল (ইটস লাইক সেনাপ্রধানদের সেনাপ্রধান) মন্টগোমারির বদৌলতে পরবর্তিতে কালো রঙের ব্যারেট টুপি বিশ্বব্যাপী সামরিক বাহিনীগুলোতে জনপ্রিয়তা পায়। কেবল উর্ধতন কর্মকর্তারাই না। বিভিন্ন বাহিনীর সাধারণ সেনারাও এই টুপি পরিধান করে থাকেন।

    Best Answered on October 24, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.