বিকাশ নাকি নগদ, কোনটি ভালো?

Bkash or Nagad

Good Asked on March 21, 2021 in Solution.
Add Comment
  • 1 Answer(s)

    আমি প্রথম নগদ একাউন্ট খুলেছিলাম মনে হয় বছর দেড়েক আগে যখন নগদ বাজারে নতুন নেমেছিল। ২৫ টাকার লোভে একাউন্ট খোলার পর আর ব্যবহার করা হয়নি। ব্যবহারের উপায়ও ছিল না যেহেতু কয়েক মাইলের মধ্যে নগদের কোনো এজেন্ট ছিল না। দীর্ঘদিন ব্যবহার না করায় পাসোয়ার্ড ভুলে যাই।

    সম্প্রতি পাসোয়ার্ড উদ্ধার করতে গিয়ে টের পেলাম নগদের কাস্টমার সার্ভিস কী জিনিস। পুরো সপ্তাহ জুড়ে প্রতিদিন দশটা কল করেও লাইন পাইনি। কলই ঢুকে না। কু কু আওয়াজ করে লাইন কেটে যায়। বিরান ভূমিতে যেরকম ফোনের নেট পাওয়া যায় না তেমন অবস্থা। এক সপ্তাহ চেষ্টার পর যখন আমি লাইন পেলাম তখন দেখি কেবল টুন টুন করে বাজনাই বাজছে কেউ কথা কয় না। এমনকি অন্য যেসব প্রতিষ্ঠান আছে তারা অন্তত একটা ভয়েস রেকর্ড আপনাকে শুনিয়ে স্বাগত জানায়। নগদে এইটুকু ফর্মালিটিও নেই। এখন বলেন আমি কোনো ভরসায় নগদে যাব? নগদে লেনদেনের পর যদি সমস্যা হয় আমি কিভাবে সমাধান পাব? আর এরকম সমস্যা কিন্তু হয়। যেমন- কিছুদিন আগে একজন অভিযোগ করলেন তিনি রকেটের মাধ্যমে ভার্সিটি ফি দিয়েছিলেন। টাকা কেটে গেছে কিন্তু ভার্সিটির একাউন্টে জমা হয়নি। এরকম একটা সমস্যা নগদের মাধ্যমে হলে আপনার মাথায় হাত দিয়ে বসে থাকা ছাড়া কিছু করার থাকবে না। একজন আমাকে এও বললেন, নগদে ফোন করে সমস্যা বললেও নাকি লাভ হয় না। কারণ তারা নাকি সাধারণত কোনো সমস্যার সমাধান দিতেই পারেন না। আমি যখন নগদ একাউন্ট খুলি তখন সেখানে ওটিপি এসেছে আধঘণ্টা পর। কাজেই সব মিলিয়ে আমি নগদকে ভরসাযোগ্য বলতে চাই না আপাতত।

    এবার আসি বিকাশ প্রসঙ্গে। আমি বিকাশ খুলেছি বছর দুই আগে। বিকাশ প্রায় সব রকম লেনদেনের সার্ভিস আপনার হাতের মুঠোয় নিয়ে এসেছে। বিদ্যুৎ বিল, গ্যাস বিল, টিভি বিল, ফোন বিল, ইন্টারনেট বিল, মোবাইল রিচার্জ সব কর‍তে পারছেন বিকাশে। আপনার স্কুল-কলেজ-ভার্সিটির ফি দিতে পারছেন। অনলাইন কেনাকাটা থেকে শুরু করে অফলাইনে বাজার-সদাই সব করতে পারছেন। ট্যাক্স দিতে পারছেন। মোট কথা, আপনার দৈনন্দিন লেনদেনের ৭০% আপনি বিকাশে করে ফেলছেন। এত বিস্তৃত সুবিধা কিন্তু আপনি আর কোথাও পাচ্ছেন না। তবে বিকাশে সমস্যাও আছে। সেটা হল খরচ এবং নিরাপত্তা। বিকাশে ক্যাশ আউটের খরচ নগদের চেয়ে দ্বিগুণ। বিকাশে বিদ্যুৎ বিলে ১% ফি। সেন্ড মানিতে ৫ টাকা ফি। কিন্তু নগদে এসব ভেজাল নেই। কিছু ক্ষেত্রে বিকাশের ফি অযৌক্তিকও। যেমন বিদ্যুৎ বিলে ফি কাটার যুক্তি আমি বুঝি না। যেখানে আমি ব্যাংকে ফ্রি ফ্রি দিয়ে আসতে পারি সেখানে আমি কেন বিকাশে ৫০ টাকা ফি দেব ৫০০০ টাকার বিদ্যুৎ বিলের জন্য? ঘরে বসে বিদ্যুৎ বিলের কথা বলা হলেও বিকাশের টাকা ভরার জন্য আমাকে ত বাজারেই যেতে হচ্ছে। তাই না?

    বিকাশের আরেকটা খারাপ দিক হল তাদের সিকিউরিটি দুর্বল। এক্ষেত্রে টাকা লেনদেনে আপনার সচেতনতাটাই জরুরি।

    সারকথা হল, বিকাশ নাকি নগদ ভাল তা নির্ভর করবে আপনি প্রফেশনালিজম নাকি টাকা কোনটাকে প্রায়োরিটি দিচ্ছেন তার উপর। আমি ব্যক্তিগতভাবে প্রফেশনালিজমকেই বেশি গুরুত্ব দি, কাজেই নগদের তুলনায় বিকাশই আমার বেশি পছন্দ।

    ৫০ টাকা বাঁচতে গিয়ে ৫০০০ টাকা খোয়ানোর ইচ্ছে আমার নেই।

    Good Answered on March 21, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.