পৃথিবীর সবচেয়ে বিখ্যাত চিত্রকর্ম কোনগুলো এবং কেন? তাদের ইতিহাস সম্পর্কে সংক্ষেপে আলোচনা করতে পারবেন কি?

Good Asked on November 2, 2023 in Arts.
Add Comment
  • 1 Answer(s)

    ১.”দ্য পারসিস্টান্স অব মেমোরি”

    ‘দ্য পারসিস্ট্যান্স অব মেমোরি’ সালভাদর দালির সবচেয়ে আলোচিত ছবি। এ ছবির প্রধান চরিত্র ঘড়ি। অনেকগুলো ঘড়ির অভিব্যক্তিতে যুক্তির অতীত এবং কালাতীত অবস্থাকেও ধরতে চেয়েছেন দালি। এখানে সময় বর্তমানে লুপ্ত কোনো প্রাণীর মতো। কখনো সময় ঝুলে পড়েছে কাপড়ের মতো। গলে পড়েছে মাখনের মতো। কখনো আবার সময় দংশিত কালো পিঁপড়াদের সমষ্টিগত আক্রমণে। এখানে সময় সাগরবেলায়, সাগরপাড়ের পাহাড়ে, দূর আকাশে। এখানে দৃষ্টির অজান্তে ধাবমানতা আছে। আরও আছে বিশাল পর্বতের নিচে ক্ষুদ্রতম অনুষঙ্গ। দালির ডাইনিং টেবিলে সূচিত এই ছবিতে আছে সময়ের এক অনন্য বর্ণনা।

    ২.”মোনালিসা”

    ১৫০৩ থেকে ১৫০৬ খ্রিস্টাব্দের মধ্যবর্তী কোনো একসময়ে একটি পাইন কাঠের টুকরোর ওপর মোনালিসা নামের এই ছবিটি আঁকেন ইতালির বিখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চি। চিত্রকলার ইতিহাসে এটিই অন্যতম আলোচিত ও বিখ্যাত। চিত্রে মোনালিসার কৌতূহলোদ্দীপক হাসি পরবর্তীতে বহু প্রশ্নের জন্ম দিয়েছে। কিছু গবেষক মনে করেন মোনালিসা লিওনার্দো দ্য ভিঞ্চির মা, আবার কেউ মনে করেন তার বান্ধবী। বর্তমানে চিত্রটি প্যারিস শহরের ল্যুভ জাদুঘরে রাখা আছে। চিত্রকর্মটি শিল্পীর নিজের অনেক প্রিয় ছিল বলে সঙ্গেই রাখতেন।

    ৩.”এবস্ট্রাক্ট”

    ছবিটির নাম নম্বর ৫,১৯৪৮। আমেরিকান চিত্রকর জ্যাকসন পলকের এমন ছবি আঁকার জন্য অ্যাবসট্রাক্ট এক্সপ্রেশনিস্ট হিসেবে খ্যাতি ছিল। ছবিটা দেখে মনে হতে পারে হিজিবিজি। হঠাৎ দেখলে খড়কুটো দিয়ে গড়া পাখির বাসা মনে হবে। এই জটিলতা ফুটিয়ে তুলতে শিল্পীর গভীর অভিনিবেশ ছবিটিকে নিয়ে গেছে বিমূর্ত ছবির শীর্ষে। মজার ব্যাপার হলো সাধারণ দর্শক কিছু বুঝতে না পারলেও এটিই ২০০৬ সালে ১৬৪.৩ মিলিয়ন ডলারে বিক্রি হয়। ১৯৪৮ সালে আট বাই চার ফুটের একটি ফাইবার বোর্ডে ছবিটি আঁকা হয়। সাম্প্রতিক বিশ্লেষণ বলছে, ছবিটি আসলে মোটেও বিশৃঙ্খল নয়। এখানে রয়েছে ম্যাথেমেটিকেল প্যাটার্নস। খণ্ড কিছু আকৃতি স্তরে স্তরে একটি অন্যটির বর্ধিত (ম্যাগনিফিকেশন) রূপ।

    ৪.”দ্য লাস্ট সাপার”

    ভিঞ্চির আঁকা দ্য লাস্ট সাপার ১৫ শতকের একটি ম্যুরাল পেইন্টিং। সেইন্ট জনের গোসপেলের ১৩ : ২১ অধ্যায়ে বর্ণিত যিশুখ্রিস্টের শেষ দিনগুলোর একটিকে স্মরণ করে আঁকা হয়েছে দ্য লাস্ট সাপার ছবিটি। সেদিন যে নাটকীয়ভাবে ক্রাইস্ট ঘোষণা দিলেন, ১২ জন অনুসারীর মধ্য থেকে একজন তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করবেন; সে মুহূর্তটির কাল্পনিক ছবিই ফুটিয়ে তোলা হয়েছে এই চিত্রে। ছবিতে অনুসারীদের ভিতরে যে আতঙ্ক, ক্রোধ আর হতবিহ্বলতা ছুঁয়ে গেছে তাই-ই ফুটিয়ে তুলেছেন ভিঞ্চি। ছবিটি আঁকার পর থেকেই শুরু হয় জল্পনা-কল্পনার। ইতালির মিলান শহরের সান্তা মারিয়া দেল গ্রাজিয়ে মন্যাসট্রির খাবার ঘরের ১৫ ফুট বাই ২৯ ফুট দেয়ালজুড়ে রয়েছে ছবিটি।

    Best Answered on November 2, 2023.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.