পৃথিবীতে মশা না থাকলে কী হত?

মশার দ্বারা কি কোনো উপকার হয়?

Best Asked on January 3, 2021 in Science.
Add Comment
  • 1 Answer(s)

    মশাগুলো হঠাৎ উধাও হয়ে গেলে কী হবে? মানবতা কি আরও উন্নত হতে পারবে?

    এটি অস্বাভাবিক মনে হতে পারে যে একটি সামান্য পতঙ্গ এতটা মারাত্মক হতে পারে তবে এটি সত্য। মশা ম্যালেরিয়া, হলুদ জ্বর এবং ডেঙ্গু ভাইরাসের মতো রোগ ছড়ায়।

    তারা কোনও বিশেষ রোগে আক্রান্ত ব্যক্তিকে কামড়ানোর পরে আপনাকে কামড় দিয়ে এবং আপনার শরীরে লালা প্রবেশ করিয়ে দিয়ে তা করে। এরপর তাদের লালা আপনার রক্ত ​​প্রবাহে প্রবেশ করে, মশা যে কোনও ভাইরাস বা ব্যাকটিরিয়াকে আপনার শরীরে প্রবেশ করতে বাধ্য করবে।

    এটি কেবল মানুষের জন্যই খারাপ নয়। বিশ্বজুড়ে পশুপাখি এবং খামার প্রাণিসম্পদ মশার সমস্যায় ভোগে। একটি মাত্র কামড় মারাত্মক হতে পারে।

    সুতরাং, কীভাবে আমরা এই পতঙ্গগুলি থেকে মুক্তি পাব?

    ঠিক আছে, প্রথমে আমাদের বিশ্বে ঠিক কতটি মশা রয়েছে তা বের করতে হবে। এটি গণনা করা অবিশ্বাস্যরকম কঠিন। অনুমান করা হয় যে এগুলির মধ্যে ৭ ট্রিলিয়ন রয়েছে কেবলমাত্র আলাস্কাতে।

    হ্যাঁ, ঠিক আছে, আলাস্কা। গ্লোবাল ওয়ার্মিং, এবং সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধির কারণে মশা এই জায়গাগুলিতে বাস করতে পারে। এবং বিশ্বজুড়ে, আরও কয়েক ট্রিলিয়ন মশা রয়েছে।

    আমদের কাছে এগুলি থেকে মুক্তি পাওয়ার অনেকগুলি উপায় রয়েছে। বাদুড়রা কোনও ঝুঁকি ছাড়াই মশা খায়। তারা এক ঘন্টায় ৬০০ টি মশা খেতে পারে, তাই তাত্ত্বিকভাবে যদি আমাদের পর্যাপ্ত বাদুড় থাকে তবে তারা কার্যকরভাবে সারা বিশ্ব জুড়ে মশাদের মুছে দিতে পারে। কিন্তু তা-ই যদি হয় তাহলে কীভাবে আমরা আকাশে কোটি কোটি বাদুড় থেকে মুক্তি পাব? ঠিক আছে, সম্ভবত এটি সেরা উপায় হবে না।

    আমাদের আরও একটি জিনিস বুঝতে হবে সেটি হ’ল মশারা কীভাবে প্রজনন করে। আপনি ভাবতে পারেন যে তারা আমাদের রক্ত ​​চুষছে কারণ আমরা তাদের কাছে সুস্বাদু এবং তারা ক্ষুধার্ত। কিন্তু তারা নিজেদের খাওয়ানোর পরিবর্তে তাদের লার্ভাগুলির জন্য এটি করছে।

    আমাদের জিনগতভাবে সংশোধিত পুরুষ মশার ছাড়তে হবে, যেগুলি কামড়ায় না এবং কেবলমাত্র জীবাণুমুক্ত বংশবিস্তার করতে পারে। এই প্রকৃয়াটি কয়েক দশক সময় নিতে পারে, তবে আমাদের জিনগতভাবে সংশোধিত মশার জীবাণুমুক্ত বংশধর উৎপাদনের ফলে মশা শেষ পর্যন্ত নির্মূল হবে।

    সুতরাং এখন তারা চলে গেছে, তারপরে কী হবে? ঠিক আছে, প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ অসুস্থ হয়ে মারা যাবেন না। কামড়ানোর কোনও আশঙ্কা ছাড়াই আপনি গ্রীষ্মে বাইরে ঘুরে বেড়ানো উপভোগ করতে পারবেন এবং পশুপাখিও অনেক বেশি নিরাপদ হবে।

    এটা ঠিক যে আমরা সমস্ত মশা থেকে পরিত্রাণ পেলে খুব খারাপ কিছু ঘটবে না। কিন্তু জীবনচক্রের কি হবে?

    মশা কি খাদ্য শৃঙ্খলে কোন অবদান রাখে না? অবশ্যই, কিছু পাখি, বাদুড় এবং ব্যাঙগুলি প্রচুর পরিমাণে মশা খায় তবে মশাখেকো প্রাণীগুলো এখনও অন্য প্রাণীর খাবার হিসেবে উল্লেখযোগ্য অংশ নয় আবার এই প্রাণীগুলি মশা ছাড়াই বেঁচে থাকতে পারবে।

    যদিও মশা গাছগুলিকে পরাগায়িত করে, কিন্তু গাছের প্রজাতিগুলিকে বাঁচিয়ে রাখার পক্ষে তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ নয়।

    কিন্তু তবুও, মশার হাত থেকে মুক্তি পাওয়াটা কী সঠিক কাজ হবে? সর্বোপরি, আমরা একটি সম্পূর্ণ প্রজাতি থেকে মুক্তি পাব।

    আমাদের মনে রাখা উচিত যে হাজার হাজার বিভিন্ন প্রজাতির মশা রয়েছে কিন্তু তাদের মধ্যে মাত্র ৬% আমাদের কামড় দেয় এবং রোগ ছড়ায়। কেবল তা-ই নয়, এমন কিছু তত্ত্ব মতে মশা আমাজন রেইন ফরেস্টকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

    এর কারণ তারা রেইনফরেস্ট কেটে ফেলার চেষ্টা করে এমন লোকদের জন্য এতটাই মারাত্মক এবং বিরক্তিকর যে মাঝে মাঝে পতঙ্গগুলি এটি করতে বাধা দেয়। তবে জনসংখ্যা অবিশ্বাস্যভাবে দ্রুত বাড়ছে।

    হতে পারে মশারা আমাদের জনসংখ্যাকে নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করছে। এটি অবশ্যই একটি ভাল জিনিস হবে।

    Best Answered on January 3, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.