টিউশনি ব্যতীত ছাত্রাবস্থায় আপনার আয়ের উৎস কী ছিলো?

ছাত্রাবস্থায় আপনার আয়ের উৎস

Good Asked on November 2, 2020 in Accounting.
Add Comment
  • 1 Answer(s)

    ধন্যবাদ ভাই এতো সুন্দর একটি প্রশ্ন করার জন্য।

    ছাত্রাবস্থায় মানে আমি এখনও ছাত্র এবং আমি অনার্স করছি! আমি অনেক আগে থেকেই অনেক কাজ করেছি। বিশেষ করে যেটা ভালো লেগেছে সেটাই করার চেষ্টা করেছি। কিন্তু সব জায়গায়ই যে সবাই সফল হবে এমন তো কোনো কথা নেই! তাই আমার ক্ষেত্রেও সেইম কথা। আসলে নিজের সম্পর্কে বলতে কার না ভালো লাগে!

    আমি ছাত্রাবস্থায় করেছি এবং এখন করছি এমন কিছু কাজের কথা এখন শেয়ার করবঃ

    ১. আমি যখন কলেজে পড়তাম তখন খুব বেশি একটা সময় পেতাম না তাই হাল্কা করে (২-৩ ঘন্টা দিনে) একটা কাজ করতাম। আমার পরিচিত (ফেসবুকে) এক ভাইয়ের কাছ থেকে ঢাকা থেকে এলইডি লাইট কুরিয়ার করে এনে বিভিন্ন দোকানে সাপ্লাই দিতাম। এই কাজটা করার জন্য একটা স্থানীয় ছেলে ছিল, সে ডেলিভারি দিত দোকানে দোকানে! প্রথম অবস্থায় লাইটগুলো বেশ ভালোই চলেছিলো এবং ডেইলি প্রায় ৮০০-১০০০ টাকা মুনাফা থাকতো। আমি লাইটগুলো কিনে আনতাম ১৪ টাকা করে, প্রসেসিং কস্ট সহ লাইটের খরচ পরেছিল প্রায় ৩২ টাকা। আর বিক্রি করতাম ৫৫-৬০ টাকায়! কিন্তু পরে সেই ভাই আমাকে আসল পণ্য না দিয়ে আমাকে ঠকানো শুরু করেছিলেন তাই বাদ দিলাম!

    ২. যখন আমার লাইট এর ব্যবসা ভালো চলল না তখন সেই ডেলিভারির ছেলেটা এবং আমি মিলে ১০,০০০ টাকা ইনভেস্ট করে ২ টা সেকেন্ড হ্যান্ড বাই সাইকেল কিনলাম এবং একটি অনলাইন শপের সাথে চুক্তি করে তাদের পণ্যের ডেলিভারি দিতে লাগলাম সেই এলাকায়! তখন আমাদের মানে অনিক (ছেলেটির নাম) আর আমার পক্ষ থেকে আরও ২ জন ডেলিভারি বয় নিয়োগ দিলাম। এখানেও আমাদের বেশ ভালোই লাভ হতে থাকল! কিন্তু সমস্যা হলো আমার পার্টনার চুক্তি ভঙ্গ করে ৫০% লাভ চাইল (চুক্তিতে তার লাভের ৩০% পাবার কথা)। তাই আমাদের এই ব্যবসা টাও এলোমেলো হয়ে গেলো!

    ৩. আমি তখন কলেজ চুকিয়ে সবেমাত্র অনার্সে ভর্তি হয়েছি। তখন টিউশনি ব্যতীত আর কোনো আয়ের উৎস ছিলো না! একদিন ফেসবুকে একজন ভাইকে দেখলাম অনেক কষ্টের একটা স্ট্যাটাস দিয়েছে এই বলে যে সে অনেক টাকা ইনভেস্ট করেও অনলাইন ব্যবসায়ে পণ্য বিক্রি করতে পারতেছে না! এটা দেখে তারকাছে মেসেজ দিলাম যে আমি তার পণ্য বিক্রি করে দিব, তবে শর্ত হলো লাভের ৫০% আমাকে দিতে হবে! শুরু হয়ে গেলো রিসেলিং! আমার আন্ডারে কিছু লোক নিয়োগ দিলাম যারা পণ্য গুলো বিক্রি করতো। এখানেও সমস্যা হলো সে পেমেন্ট করতে চাইতেন না ঠিকমতো! তাই এটাও বাদ দিলাম!

    ৪. যেহেতু ইতোমধ্যে আমার মূলধন প্রায় ১ লাখের কাছাকাছি তাই এখন আমি অনলাইনে ড্রেস সেলের একটা ব্যবসা শুরু করতে চাচ্ছি!

    নিজের বিন্দু বিন্দু পরিশ্রম দিয়ে গড়ে তোলা আমার পরিচিতি এবং মূলধন দিয়ে সততা এবং গর্বের সাথে ব্যবসা করতে চাই! সবার কাছেই দোয়া প্রত্যাশী!

    পরিশেষেঃ আপনি যদি সত্যিই স্বপ্ন বাস্তবায়ন করতে চান তাহলে আজকেই নেমে পড়ুন! আপনার স্বপ্ন আপনাকেই সফল করতে হবে। এক্ষেত্রে কেউই আপনাকে সহায়তা করতে পারবে না।

    Best Answered on November 2, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.