টাকা দিয়ে ইউটিউব ভিউ কিনলে কি আদৌও চ্যানেলটির কোনো লাভ হয়?

উটিউব ভিউ

Good Asked on March 14, 2021 in YouTube.
Add Comment
  • 1 Answer(s)

    নিজের ইউটিউব চ্যানেলের সর্বনাশ করার আগে এই কয়েকটা লাইন অবশ্যই পড়ে নেবেন।

    আমি আমার বক্তব্য এবং আমার অভিজ্ঞতাকে খুব সহজ ভাবে বোঝানোর চেষ্টা করছি।

    ইউটিউবে সাধারণত তিন ধরনের মানুষ থাকেন।

    ১) ভিডিও ক্রিয়েটর

    ২) বিজ্ঞাপন দাতা

    ৩) সাধারণ দর্শক

    যখন কোনও ব্যক্তি নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য ক্রমাগত ইউটিউবে ভিডিও আপলোড করতে থাকেন তখন তিনি একজন ভিডিও ক্রিয়েটর। ইউটিউব অ্যালগোরিদম সিস্টেম সেই ক্রিয়েটরকে নিজের মত সহায়তা করে থাকে যদি সেই ব্যাক্তি খুব ভালো ভিডিও বানান তাহলে। ভিডিওতে ভালো ওয়াচ টাইম এলে তবে গিয়ে ইউটিউব সাপোর্ট করে।

    এবার ধরুন কোন একজন ক্রিয়েটর ভিডিও ক্রমাগত আপলোড করছেন কিন্তু তেমন ভিউ এবং সাবস্ক্রাইবার পাচ্ছেন না। সেই ক্ষেত্রে ক্রিয়েটর ভাবতেই পারেন আমি বিজ্ঞাপন চালিয়ে ভিউ এবং সাবস্ক্রাইবার দুটোই কিনে নিতে পারি।

    ইউটিউবে প্রধানত দুই ধরনের বিজ্ঞাপন চালানো যায় ১) সার্চেবেল ২) স্কিপেবেল।

    তবে আপনি যে বিজ্ঞাপনেই চালান, বিজ্ঞাপনে চালানো ভিডিওর বিজ্ঞাপন থেকে পাওয়া ওয়াচটাইম কাউন্ট হবে না। কিন্তু বিজ্ঞাপন বন্ধ হওয়ার পরেও সেই ভিডিও যদি কোয়ালিটির হয় তাহলে ভিউ আসতে থাকে, লাভ সেখানে অবশ্যই হয়।

    এর পরেই শুরু হবে ইউটিউব এর আসল খেলা। আপনি এতদিন পর্যন্ত ইউটিউবে একজন ক্রিয়েটর ছিলেন, এখন আর তা রইলেন না। ইউটিউবে বিজ্ঞাপন চালিয়ে আপনি একজন বিজ্ঞাপনদাতায় পরিণত হলেন। (একই সমস্যা ফেসবুকেও হয়। ফেসবুকে এই সমস্যা কয়েকমাস পরে কাটতে শুরু করে।)

    এই বিজ্ঞাপনদাতারাই হচ্ছেন ইউটিউবের সম্পদ। আপনি যেদিন বিজ্ঞাপন দিলেন সেইদিন থেকে আপনি একজন বিজ্ঞাপনদাতা হিসেবেই ইউটিউবে পরিচিতি পেয়ে গেলেন। আপনি আর ক্রিয়েটর রইলেন না।

    এরপর আপনার ভিডিওকে ভাল ভিউ আনতে হলে বিজ্ঞাপন বারবার চালাতে হবে। আপনার লাখ সাবস্ক্রাইবার থাকলেও ইউটিউব আপনার ভিডিও খুব একটা শেয়ার করবে না। আপনার সাবস্ক্রাইবাররা নোটিফিকেশন পাবেন না। আপনার রাস্তা কাঁটায় ভরে যাবে।

    ইউটিউব একটি রোবোট পরিচালিত মানুষ নির্দেশিত ওয়েবসাইট। ইউটিউব সিস্টেম অনুসারে বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপনে প্রচুর সাহায্য করা হয়, কিন্তু বিজ্ঞাপন না চালালে বিজ্ঞাপন দাতাদেরকে ইউটিউব একবিন্দুও সাহায্য করে না। কারণ বিজ্ঞাপনদাতারা বিজ্ঞাপন না দিলে ইউটিউবের ভাত জুটবে না।

    তাই নিজের কাজের উপর বিশ্বাস রাখুন, ধৈর্য্য ধরুন আপনিও একদিন সেই আসন পাবেন যেটা পাবার আপনি দাবিদার।

    দয়াকরে নিজেকে বিজ্ঞাপন দাতা ঘোষণা করে নিজের সর্বনাশ নিজেই করে নেবেন না। আমি চাই না আমার মতো ভুল আর একজনও করুক।

    আমার ধব্যবাদ নেবেন। আর এই লেখায় আপনি সহমত না হলে দয়াকরে ইউটিউব ভিডিও তুলে আনবেন না। ওরা ভিউ আনার জন্য স্ববিরোধী ভিডিও বানায়। তাই নিজের অভিজ্ঞতা শোনাবেন, কোনও ইউটিউবারের নয় 🙏

    Best Answered on March 14, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.