জ্বরে প্যারাসিটামল কিভাবে কাজ করে?

প্যারাসিটামল

Best Asked on October 17, 2020 in Health.
Add Comment
  • 1 Answer(s)

    ১০০ বছরের ওপর ধরে ব্যবহার হওয়ার পরেও এখন অব্দি এটা স্পষ্ট করে জানা যায়নি যে যন্ত্রণা ও জ্বর কমাতে প্যারাসিটামল ঠিক কীভাবে কাজ করে।

    অনুমান করা হয়

    বিজ্ঞানীরা অনুমান করেন যে, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র (মস্তিস্ক ও সুষুম্নাকাণ্ড)-এ প্রস্টাগ্ল্যান্ডিন উত্পাদন কমিয়ে দিয়ে প্যারাসিটামল বেদনানাশ করে। আঘাত ও কিছু রোগের কারণে শরীরে প্রস্টাগ্ল্যান্ডিন তৈরি হয়। এদের কাজের মধ্যে একটি হল, স্নায়ুর শেষাংশকে সংবেদনশীল করে তোলা। এর ফলে সেই অংশ উদ্দীপ্ত হলে যন্ত্রণার সৃষ্টি হয়। প্রস্টাগ্ল্যান্ডিন মস্তিস্ক ও সুষুম্নাকাণ্ডে স্নায়ুর এই সংবেদনশীলতাকে কমিয়ে দিয়ে যন্ত্রণা কমাতে সাহায্য করে। আবার এমনও মনে করা হয় যে, প্যারাসিটামল সম্ভবত মস্তিস্কে পাঠানো যন্ত্রণা-জনিত সঙ্কেতের তীব্রতা হ্রাস করে। অন্যদিকে মস্তিস্কের যে অংশ (হাইপোথ্যালমিক হিট-রেগুলেটিং সেন্টার) শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে তার ওপরে প্রভাব বিস্তার করে প্যারাসিটামল জ্বর কমায়।

    মৃদু ও মাঝারি ধরনের যন্ত্রণা ও জ্বর কমাতে অ্যাসপিরিন ও আইবোপ্রোফেনের মতোই প্যারাসিটামলও কার্যকর। তবে এরা প্রদাহ বা ইনফ্ল্যামেশন কমাতে পারে না। তরল বা ট্যাবলেটের আকারে তৈরি প্যারাসিটামল শরীরে দ্রুত দ্রবীভূত হয়ে কাজ করতে শুরু করে।

    Best Answered on October 17, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.