চিকিৎসকরা কেন অপারেশন করতে যাওয়ার সময় সবুজ অ্যাপ্রন, মাস্ক ইত্যাদি পরে থাকে?

operation aproan

Better Asked on October 3, 2020 in Health.
Add Comment
  • 1 Answer(s)

    দারুন একটি প্রশ্ন।

    আপনি কি কখনো ওটি (অপারেশন থিয়েটার) দেখেছেন? যদি সরাসরি দেখে নাও থাকেন হয়ত নাটক বা সিনেমায় দেখেছেন। আপনি যদি ওটির ভেতর লক্ষ্য করে দেখেন তাহলে দেখবেন সেখানে ডাক্তারদের মাস্ক, অ্যাপ্রোণ বাদেও ওটি-র দেওয়াল, রোগীর শয্যায় ব্যবহৃত চাদর প্রায় সবকিছুই সবুজ রঙের হয়ে থাকে।

    মূলত এই সবুজ রং সিলেক্ট করার কারণে কিছু বৈজ্ঞানিক কারণ আছে।

    তার আগে আপনাকে একটি উদাহরণ দেয় তাহলে আপনি আরও সহজে বুঝবেন। আপনি যদি মোবাইল এডিক্টেট হয়ে থাকেন তাহলে দেখবেন অনেকক্ষণ ধরে আপনি মোবাইল ব্যাবহারের পর যখন কেউ কেনো একটা দেখাবে রং দেখাবে আপনি সাথে সাথে সেই রং টি চিনতে পারবেন না। চোখে ঝাপসা দেখবেন। না হলে পরীক্ষা করে দেখতে পারেন।

    ঠিক তেমনি অপারেশন থিয়েটারে ঘণ্টার পর ঘণ্টা কাটা-ছেড়া আর রক্ত নিয়ে কাজ করা হয়। দীর্ঘ সময় একটানা রক্ত দেখার ফলে ওটিতে থাকা চিকিৎসক-নার্সদের চোখ ধাঁধিয়ে যায় (আপনার মোবাইলের দিকে তাকিয়ে থাকতে থাকতে যা অবস্থা হয় সে রকম)।তখন তারা সবকিছুতেই লাল রঙে ছোপ দেখতে পান।

    বিশেষজ্ঞদের মতে, এর জন্য অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম দায়ী। যার ফলে অস্ত্রোপচার চালিয়ে যেতে সমস্যা হয়। আর তাই এ সময় চারপাশের পরিবেশ বা পোশাকে সবুজ বা নীল রঙের উপস্থিতি চোখকে আরাম দেয় এবং দৃষ্টি ভ্রমের প্রভাব কমিয়ে দেয়।

    কেন চোখ আরাম পায় সবুজে, আর কেনই বা ধাঁধিয়ে যায় দীর্ঘ লাল রঙে? এর ব্যাখ্যা দিলেন চক্ষু বিশেষজ্ঞ হিমাদ্রী দত্ত।

    তার মতে, মানুষের চোখের কোনও কোষ প্রধানত তিন প্রকার রঙের হয়, লাল, সবুজ ও নীল। এই ধরনের কোষের সংখ্যা ৬০-৭০ লক্ষ। যার মধ্যে ৪৫ শতাংশই সবুজ রঙের। তাই মানুষের চোখ সবুজ রঙে আরাম পায়। লাল কোষের সংখ্যা সবচেয়ে কম থাকায় একটানা লাল রং সমস্যা তৈরি করে চোখে।[1]

    Best Answered on October 3, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.