গোসলের পর শরীর চুলকায় করণীয় কী?

 

গোসলের পর শরীর চুলকায় করণীয় কী?
Best Asked on November 16, 2023 in Health.
Add Comment
  • 2 Answer(s)

    স্কিন কেয়ার প্রোডাক্ট রেঞ্জে পরিবর্তন
    ত্বকের যত্নে সারা বছরেই ক্রিম কিংবা স্কিন কেয়ার ব্যবহার করা হয়। কিন্তু শীতকালিন সময়ে তা পরিবর্তনের প্রয়োজন হতে পারে। শীতকালে ত্বক খুব রুক্ষ হয়ে যায়। শীতকালে ত্বকের যত্নে পুষ্টিকর এবং ময়েশ্চারাইজিং পণ্য ব্যবহার করা উচিত, যাতে ত্বকের শুষ্কতা না বাড়ে। শীতে শরীরের ত্বকের জন্য ময়েশ্চারাইজিং শাওয়ার জেল বা বডি বাটার ব্যবহার করতে পারেন।

    পায়ের জন্যও দরকার বাড়তি যত্ন
    হাতের যত্নের পাশাপাশি পায়েরও যত্ন নিতে হবে। শীতকালে পায়ে মোজা পরা উচিত। এর জন্য প্রথমে আপনার পা ভালোভাবে পরিষ্কার করুন তারপর পেট্রোলিয়াম জেলি বা গ্লিসারিন দিয়ে পায়ের তলায় সুন্দরভাবে ম্যাসাজ করুন। সপ্তাহে অন্তত্য ১বার এক্সফোলিয়েট করুন। অতপর পা ফাটা রোধ করতে নিয়মিত পেট্রোলিয়াম জেলি বা গ্লিসারিন ব্যবহার করুন। আপনার যদি পা ফাটার সমস্যা থাককে তাহলে অনেকটাই কমে যাবে।

    শীতকালে ত্বকের যত্ন নিতে ফেইস প্যাক
    গরমের তুলনায় শীতকালে ত্বকের আর্দ্রতা অনেকটাই হারিয়ে যায়। শীতে ফেসপ্যাক লাগালে কিছুটা ঝামেলা হতে পারে। তবে সপ্তাহে ১ থেকে ২ দিন গোসলের আগে কিছু সময় দেওয়া যেতে পারে। এছাড়াও ফেস প্যাকগুলিতে এমন উপাদান থাকা উচিত যা ত্বককে ময়েশ্চারাইজ রাখে এবং আপনার ত্বককে নরম করে। ঠিক তেমনই একটি প্যাক হল মধু ও গোলাপ জলের প্যাক। প্যাকটি তৈরি করতে প্রথমে এক টেবিল চামচ মধু ও এক টেবিল চামচ গোলাপ জল একসঙ্গে মিশিয়ে নিন। মেশানো হয়ে গেলে মিশ্রণটি মুখে, ঘাড়ে ভালোভাবে লাগান। তারপর ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহারের ফলে ত্বকের অতিরিক্ত শুষ্কতা দূর করতে সাহায্য করে।

    সুস্থ থাকার জন্য ত্বকের যত্নের পাশাপাশি স্বাস্থ্যের দিকেও নজর দেওয়া দরকার। শীতের মৌসুমে অনেকেই নিয়মিত গোসল করেন না, এটা অভ্যাসটা কিন্তু ভালো নয়। আবার অনেকেই গরম পানি দিয়ে গোসল করতে পছন্দ করেন। এ সময় অনেকেই নিজের গায়ে গরম পানি ঢালতে পচ্ছন্দ করেন। এটি করার ফলে ত্বক আরও শুষ্ক ও রুক্ষ যায়।

    তাই হালকা গরম পানি দিয়ে গোসল করুন তাতে ত্বক রুক্ষ হবে না। এতক্ষণ জেনে নিলেন শীতকালে ত্বকের যত্ন নেওয়ার গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে। একটু যত্ন শীতকালে আপনার ত্বককে রাখতে পারে কোমল ও সুস্থ।

    Best Answered on November 16, 2023.
    Add Comment

    পুরুষদের সকালে লিঙ্গ উত্থিত হওয়া সুস্থতার লক্ষন। কিন্তু আমার গত দুই থেকে তিন মাস ধরে সকালে সকালে লিঙ্গ উত্থিত থাকে না। এখন আমার কী কোনো সমস্যা হয়েছে বা আমার করনীয় কী? অবিবাহিত, বয়স প্রায় ১৮। (বিষয়টি নিয়ে বেশ চিন্তিত)
    কিভাবে মানুষের প্রিয়ভাজন হওয়া যায়?
    শিরার রোগের জন্য কোন ডাক্তার কে দেখাবো?
    আমি কিভাবে সবচেয়ে গরিব হব?
    কিভাবে মানুষের প্রিয়ভাজন হওয়া যায়?
    গোসলের পর শরীর চুলকায় করণীয় কী?
    গোসলের পরে কীভাবে চুলকানি থেকে মুক্তি পাবেন-

    লোকেরা এই শর্তগুলি প্রতিরোধ বা হ্রাস করার জন্য পদক্ষেপ নিতে পারে। এই পদক্ষেপগুলি অন্তর্ভুক্ত: তাজা পরিষ্কার জল এবং একটি হালকা, মৃদু ক্লিনজার বা বডি ওয়াশ ব্যবহার করে শরীর ধোয়া,বাইরে যাওয়ার আগে কমপক্ষে 30 এর এসপিএফ সহ সানস্ক্রিন প্রয়োগ করুন,উষ্ণ জলে ঝরনা এবং গোসল করা,প্রতিবার গোসল ও গোসলের পর ময়েশ্চারাইজার লাগানো,থার্মোস্ট্যাট চালু করা যদি এয়ার কন্ডিশনার ঘরকে খুব শুষ্ক করে তোলে,তুলো এবং সূর্য-প্রতিরক্ষামূলক আইটেম দিয়ে তৈরি ঢিলেঢালা পোশাক পরা

    তাপমাত্রা পরিবর্তন এড়াতে চেষ্টা করুন আপনি যখন গোসল করেন। খুব গরম বা খুব ঠান্ডা জল নয়, বরং উষ্ণ জল আপনার সেরা পছন্দ হবে।
    শাওয়ারে অনেক সময় ব্যয় করা এড়িয়ে চলুন বা বাথরুমে।
    সর্বদা অনুসন্ধান করুন যে জেলগুলির pH ত্বকের মতোই থাকে. যেহেতু কখনও কখনও আমরা এমন পণ্যগুলি ব্যবহার করি যেগুলির মধ্যে এটি বেশ উন্নত এবং এর ফলে বিরক্তিগুলিও আমাদের দখল করে নেয়। যদি ত্বকের pH প্রায় 5,5 থাকে, তাহলে একই রকম পণ্য বেছে নিন।
    শুকানোর সময় হলে সবসময় ত্বকে খুব বেশি ঘষা এড়িয়ে চলুন. এটি টেনে না নিয়ে এটি করা ভাল, কারণ এটি বিশেষত শুষ্ক ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে।
    একবার আপনি স্নান বা ঝরনা শেষ হলে সর্বদা এটি ভালভাবে ত্বক শুকিয়ে এবং একটি ভাল ময়শ্চারাইজিং ক্রিম প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়. কারণ আমাদের প্রয়োজনীয় হাইড্রেশন সরবরাহ করার পাশাপাশি এটি আমাদের শান্ত করবে। মনে রাখবেন যে আপনার ত্বক যদি খুব শুষ্ক হয়, তবে দিনে কয়েকবার প্রয়োগ করতে হবে।
    প্রয়োগ করা অ্যালোভেরা আরেকটি সেরা সমাধান. কারণ এটি একটি প্রাকৃতিক ব্যথানাশক। আমরা ইতিমধ্যেই জানি যে এটি একটি পণ্য যা বিভিন্ন সৌন্দর্যের উদ্দেশ্যে ব্যবহৃত হয়, তাই এটি তাদের মধ্যে একটি।
    ঘরোয়া প্রতিকার হিসেবে আমরা ভুলতে পারি না avena. এই ক্ষেত্রে আপনি আগুনে সামান্য জল দিন এবং 3 টেবিল চামচ ওট ফ্লেক্স যোগ করুন। তারপরে আপনাকে এটিকে ঠাণ্ডা হতে দিতে হবে এবং চুলকানির জায়গাগুলিতে এটি প্রয়োগ করার সময় হবে। আপনি দেখতে পাবেন কিভাবে প্রভাব অবিলম্বে হয় কারণ ময়শ্চারাইজিং ছাড়াও এটি পুনরুত্থিত হয়।

    Best Answered on November 16, 2023.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.