গুগল ম্যাপসে আমেরিকা ফ্রান্স সহ অন্যান্য উন্নত বিশ্বের ঝকঝকে ছবির স্যাটেলাইট ভিউ পেলেও বাংলাদেশ কেন এই ছবির কোয়ালিটি বাজে বা ব্লার হয় কেন ?

গুগল ম্যাপস

Best Asked on February 14, 2021 in Google.
Add Comment
  • 1 Answer(s)
    ছবির কোয়ালিটি খারাপ হওয়ার জন্য দায়ী হচ্ছে রেজুলেশন। প্রত্যেক দেশে বেসরকারি বিভিন্ন ধরনের ম্যাপ প্রদর্শনকারী কোম্পানিগুলোকে যেমন: Google Maps, Google Earth ম্যাপ প্রদর্শন করার জন্য একটি নির্দিষ্ট রেজুলেশন ফিক্সট করে দেয়, যে এর চেয়ে বেশি কোয়ালিটির ছবি তারা দেখাতে পারবে না।
    এটি করার মূল কারণ হচ্ছে সিকিউরিটি পারপাস। কারণ স্যাটেলাইটের মাধ্যমে একটি দেশের রুট নেটওয়ার্কিং সহ মিলিটারি বেস এবং গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনার তথ্য শত্রুপক্ষের দেশ যেনে যেতে পারে। আমেরিকা ফ্রান্স সহ অনেক দেশে এই রেজুলেশনের পরিমাণ অনেক বেশি পরিমাণে নির্দিষ্ট করা,কিন্তু এটি সব জায়গার জন্য নয় তাদের মিলিটারি বেস অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা গুলো আবার ঠিকই ব্লার দেখতে পারবেন।
    বিষয়টা হচ্ছে আমরা যখন ইউটিউবে 720p বা 1020p (HD) রেজুলেশন এ কোন একটা ভিডিও দেখি আর যখন 360p রেজুলেশনে দেখি সেটার মতো,সেখানে 720 বা 1020p রেজুলেশনের ভিডিওটা সবচেয়ে ভালো দেখায়, কারণ রেজুলেশন বেশি। ঠিক তেমনই বাংলাদেশ সরকারের স্যাটেলাইট ভিউয়ের জন্য যে রেজুলেশন নির্দিষ্ট করা রয়েছে তা যুক্তরাষ্ট্র সহ অনেক উন্নত রাষ্ট্রের চেয়ে কম, ফলে গুগল ম্যাপসে আমরা এত ঝকঝকে ছবি দেখতে পাই না। আরেকটি কারণ হলো বাংলাদেশ এরিয়াল ফটোগ্রাফি দ্বারা ম্যাপ দেখানো হয় না, অর্থাৎ এক ধরনের বিশেষ বিমানে অনেকগুলো ক্যামেরা ও সেন্সর লাগিয়ে চারপাশের ছবি তোলা এবং পরবর্তীতে Artificial intelligence দ্বারা সেটি স্যাটেলাইট ভিউয়ের ছবির সঙ্গে যোগ করা হয় না। কারণ এটি অত্যন্ত ব্যয়বহুল।
    কিন্তু বাংলাদেশে Google street view নামে একটি সার্ভিস চালু রয়েছে যার মাধ্যমে রাস্তার ঝকঝকে ছবি দেখা যায়। এছাড়া অনেক সময় বাংলাদেশের রাস্তার ডাস্ট পর্টিকেলস অনেক বেশি হওয়ায়, ভিসিবিলিটি কম হয়।ফলে অনেক সময় ছবি ব্লার আসে।
    Good Answered on February 14, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.