গাঁথনি শুরু করার আগে ইটকে জল দিয়ে ভিজিয়ে নেওয়া হয় কেন?

ইটকে জল দিয়ে ভিজিয়ে নেওয়া হয় কেন

Best Asked on January 1, 2021 in Science.
Add Comment
  • 1 Answer(s)

    সিভিল ইঞ্জিনিয়াররা জানেন কেন ব্যবহারের আগে ইটগুলিকে জলে ভেজানো হয়। তবে, সাধারণ মানুষের কাছে এটি একটি কৌতূহল যে কেন ইটগুলিকে জলে ভেজাতে হবে। নীচে দেওয়া হল ভাল ইটের কয়েকটি গুণ :

    • ইট অভিন্ন আকার, আকৃতির এবং মাপের হওয়া উচিত।
    • এটি ফাটল এবং খুঁত থেকে মুক্ত হওয়া উচিত।
    • এটি ভাল পোড়া হওয়া উচিত (অতি পোড়া নয়)।
    • এটি অভিন্ন রঙের (চেরি লাল) হওয়া উচিত।
    • একে অপরকে আঘাত করলে ধাতব শব্দ নির্গত হওয়া উচিত।
    • 24 ঘন্টা জলে ডুবিয়ে রাখার পরে ইট নিজস্ব ওজনের 15% এর বেশি জল শোষণ করা উচিত নয়।
    • এটি এফ্লোরোসেন্স প্রভাব থেকে মুক্ত হওয়া উচিত।
    • এর নিষ্পেষণ শক্তি 100 কেজি / বর্গ সেমি এর চেয়ে কম হওয়া উচিত নয়।

    তারমধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ গুণটি হল ইটের ‘জল শোষণ’ ক্ষমতা। বেশি জল শোষণকারী ইট ব‍্যবহার করা মানে দেয়ালে নোনা ধরা, ড‍্যাম্প পড়া, প্লাসটার খসে পড়া, দেয়ালের রঙ নষ্ট হওয়া, ইত্যাদি ইত্যাদি সমস্যা লেগেই থাকে। সুতরাং ইটের জল শোষণ ক্ষমতা কোনোমতে বেশি হওয়া চলবে না। ইট এর জল শোষণ ক্ষমতা পরীক্ষা করার জন্যও ইটকে জলে ভিজিয়ে রাখা হয়। তবে গাঁথনি করার আগে ইটকে জলে ভেজানোর মূলত দুটি প্রধান কারণ রয়েছে ..

    1. ইটের গাঁথনিতে আমরা সিমেন্ট মর্টার ব্যবহার করি যা জলের সাথে নির্দিষ্ট অনুপাতে (1:6 বা1:4) বালি এবং সিমেন্ট মিশ্রিত করা পেস্ট ফর্ম, যা সঠিকভাবে এবং সারিবদ্ধভাবে ইটগুলিকে স্থাপন করতে সহায়তা করে। যদি ইটগুলি শুকনো হয় তবে এটি সিমেন্ট মর্টার থেকে জল শোষণ করে নেবে এবং ইটের দেয়াল যথাযথ হবে না পাশাপাশি শুকনো মর্টার শক্তি হারাবে, অতএব দেয়াল দুর্বল হবে। সিমেন্ট মর্টারকে তার সম্পূর্ণ শক্তি অর্জনের জন্য নির্দিষ্ট পরিমাণে জলের প্রয়োজন হয়, যদি ইটের দ্বারা জল শোষিত হয় তবে মর্টারটির শক্তি হ্রাস পাবে। সুতরাং, কাজের আগে ইটগুলি জলে ভালভাবে ভিজিয়ে রাখা হয় যাতে এটি মর্টার থেকে জল শোষণ করতে না পারে। পরিবর্তে এটি দেয়ালের আর্দ্র অবস্থা বজায় রাখে যা দেয়ালের সিমেন্ট মর্টারকে আরও শক্তিশালী করার জন্য সহায়তা করে।
    1. সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল ‘এফ্লোরোসেন্স’ । এফ্লোরোসেন্স হল ইটের দেয়ালের গায়ে সাদা স্ফটিক লবণের জমাট। এটি প্রায় সমস্ত বিল্ডিংয়ের সাধারণ সমস্যা যেখানে সাধারণভাবে মাটির ইট ব্যবহৃত হয় । ভাল মানের ইট তার ওজনের 15% এর বেশি জল শোষণ করা উচিত নয়। ইট যত বেশি জল শোষণ করবে,তত বেশি এফ্লোরোসেন্স হবে। একটি সমীক্ষায় দেখা গেছে যে ইটের চরিত্র নির্ধারণ করে যে এফ্লোরোসেন্স প্রদর্শিত করবে কিনা। উচ্চ গুনসম্পন্ন সিমেন্ট মর্টার দিয়ে একটি উচ্চ হারে জল শোষণকারী ইট ব্যবহৃত হয়েছিল, কাঠামোটি প্রচুর পরিমাণে এফ্লোরোসেন্স দ্বারা প্রভাবিত হয়েছিল, যখন একই মর্টার ব্যবহার করা হলেও কম জল শোষণকারী ইট এফ্লোরোসেন্স দ্বারা খুবই অল্প পরিমাণ প্রভাবিত হয়েছিল।

    সুতরাং, ব্যবহারের আগে ইটগুলিকে জলে ভালভাবে ভেজানো হলে ইটগুলি থেকে দ্রবণীয় লবণগুলি বের করে আনতে সহায়তা করে এবং এফ্লোরোসেন্স এর প্রভাবকে হ্রাস করে।

    Image sources: Google gallery

    Best Answered on January 1, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.