ক্যামেরার মেগা পিক্সেল (mega pixel) মানে কী? মেগা পিক্সেল বেশি হলে কি ছবি উন্নতমানের হয়?

does megapixel matters?

Better Asked on September 6, 2020 in Technology.
Add Comment
  • 1 Answer(s)

    পিক্সেলঃ পিক্সেল হলো একটা ডিসপ্লে ইউনিটের সবচেয়ে ক্ষুদ্রতম অংশ বা একক। অর্থাৎ ডিসপ্লের একটি ক্ষুদ্র ব্লক। এই ব্লকগুলো ফসফর দানা (সিআরটি মনিটরে ব্যবহৃত হয়), এলসিডি (লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে- ক্যালকুলেটরে বেশি ব্যবহৃত হয়, কম্পিউটার মনিটরে ব্যবহৃত হয়) বা এলইডি (লাইট ইমিটিং ডায়োড- আধুনিক টেলিভিশন ও কম্পিউটার মনিটরে ব্যবহার করা হয়) দিয়ে তৈরি হতে পারে। বর্তমানে সবচাইতে বেশি ব্যবহার করা হয় এলইডি ডিসপ্লে। এলসিডির চাইতে এলইডির কিছু দিক সুবিধাজনক হওয়ার কারণে এলইডিই বেশি ব্যবহৃত হয়। কিন্তু অ্যাকুরেসির ক্ষেত্রে এলসিডি ভালো। একটি ডিসপ্লে তথ্য উপস্থাপনার জন্য কত গুলো ক্ষুদ্র আলোক বিন্দুতে আলো ফুটিয়ে তোলে। পিক্সেলের ফুটনো আলোকেই আমরা বিভিন্ন তথ্য আকারে দেখি।

    চিত্রঃ পিক্সেল

    রেজুলেশনঃ রেজুলেশন হলো একটি ডিসপ্লের আকারের উপর পিক্সেলে দৈর্ঘে এবং প্রস্থের সংখ্যার গুনফল। প্রাথমিক অবস্থার ফোনগুলোতে (যেমন নোকিয়া ৩৩১০ মডেলে ৮৪*৪৮) কম রেজুলেশন ব্যবহার করা হতো কিন্তু বর্তমানে খুব বেশি রেজুলেশন (যেমন সনি এক্সেপেরিয়া এক্সজেড প্রিমিয়াম এ ৩৮৪০*২১৬০) ব্যবহার করা হয়। ৭২০*১২৮০ কে এইচডি, ১৯২০*১০৮০ কে ফুল এইচডি, ২৫৬০*১৪৪০ কে কিউএইচডি এবং ৩৮৪০*২১৬০ কে ইউএইচডি বলা হয়। ইউএইচডি কে আবার সংক্ষেপে ৪কে বলা হয়। 4k হলো UHD-1, 5K হলো UHD-2, 6k হলো UHD-3, এবং 8K হলো UHD- 4. ভবিষ্যতে রেজুলেশনের এ ধারা আরো বৃদ্ধি পাবে।

    চিত্রঃ রেজুলেশন

    পিক্সেল ডেনসিটি বা পিপিআই- (পিক্সেল পার ইঞ্চি)ঃ একটা নিদৃষ্ট একক স্থানে কতগুলো পিক্সেল থাকবে বা তার ঘনত্ব কত হবে তাকে পিক্সেল ডেনসিটি বলা হয়। এর একক ইঞ্চিতে পরিমাপ করা হয়। অর্থাৎ প্রতি ইঞ্চিতে কতগুলো এধরনের পিক্সেল থাকবে সেটাই হচ্ছে পিক্সেল ডেনসিটি। উপরের ছবিতে দেখুন এক ইঞ্চি জায়গাতে একটিতে ১০ টি অপরটিতে ২০ টি পিক্সেল আছে। একটি তথ্য বা ছবি ভালো হওয়ার পিছনে মুল ভুমিকাটা পালন করে পিপিআই। কারণ যে কোন তথ্য বা ছবিকে যতবেশি ক্ষুদ্রতর ভাগে ভাগ করা যাবে ততবেশি সুন্দর করে বিষয়টি দৃশ্যমান হবে। অর্থাৎ এক ইঞ্চি জায়গায় যত বেশি পিক্সেল থাকবে ততবেশি আলোক বিন্দু ফুটিয়ে তোলা যাবে। আগেকার ফোনগুলোতে ৬৪.৫০ (নোকিয়া ৩৩১০) এবং বর্তমানে ৮০৬.৯৩ ( সনি এক্সপেরিয়া এক্সজেড প্রিমিয়াম) পিপিআই ব্যবহার করা হয়।

    চিত্রঃ পিক্সেল ডেনসিটি বা পিপিআইচিত্র

    ক্যামেরা সেন্সরঃ এএকটি ফোকাস লেন্স থেকে ইলেকট্রনিক চিপে আলো ফেলা হয় আর সেই আলোকে কতগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে আলোর বিন্দুতে তৈরি করা হয়। আর আলোর বিন্দু তৈরি করার কাজটি করে থাকে ক্যামেরা সেন্সর। এখানেও পিক্সেল, রেজুলেশন টার্মগুলো ব্যবহার করা হয়। বর্তমানে সিমস সেন্সর ব্যহার করা হয় কিন্তু আগের ক্যামেরা গুলোতে সিসিডি সেন্সর ব্যবহার করা হতো। ফোকাস লেন্সের সামনে থেকে যখন আলো এসে সিমস সেন্সরে পতিত হয় তখন আলোর তীব্রতা অনুসারে সেন্সরগুলো ইলেকট্রনিক সিগনালে পরিনত করে। এই আলোক বিন্দু গুলো হিসাব করা হয় মেগা পিক্সেলে। যেমন ১০ মেগা পিক্সেল, ৬৪ মেগা পিক্সেল বা ১০৮ মেগা পিক্সেল।

    চিত্রঃ ক্যামেরা সেন্সর

    এতক্ষনে নিশ্চই এ সম্পর্কিত মৌলিক বিষয়গুলো কিছুটা হলেও বুঝতে পেরেছেন। এবার আসি আসল প্রশ্নের উত্তরে।

    এক মেগা মানে হলো ১০^৬ অর্থাৎ ১০ লক্ষ বা এক মিলিয়ন। আমরা যে সনি এক্সপেরিয়া এক্সজেড ফোনটিতে ৩৮৪০*২১৬০ রেজুলেশনে ৮০৬.৯৩ পিপিআই এর ডিসপ্লে দেখেছিলাম তার মধ্যে ৮২৯৪৪০০ টি পিক্সেল রয়েছে। অর্থাৎ ৮.২৯৯৪৪ মেগা পিক্সেল। এখন যদি এই ফোনে ১০৮ মেগা পিক্সেলের ছবি দেয়া হয় তবে কিভাবে এটি আলোক বিন্দু ফুটিয়ে তুলবে? কারণ ডিসপ্লের তুলনায় ক্যামেরায় ১৩.০২ গুন বেশি পিক্সেল ব্যবহার করা হয়েছে। কিন্তু আবার যদি এতে ৮.২৯৯৪৪ মেগা পিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয় তবে কিভাবে এটি আলো ফুটিয়ে তুলবে?

    এখন যদি ডিসপ্লের সমান মানের রেজুলেশনের বা পিক্সেলের ক্যামেরা লেন্স ব্যবহার করা হয় তবে কোন সমস্যা ছাড়াই ক্যামেরার তোলা প্রতিটি আলোক বিন্দু ডিসপ্লেতে ফুটিয়ে তোলা যাবে। কিন্তু সমস্যা হবে আপনি কোন ধরনের জুম করতে পারবেন না। কারণ ক্যামেরা সেন্সর আর ডিসপ্লেতে সমান সংখ্যক পিক্সেল রয়েছে। ফলে ডিসপ্লে একটি পিক্সেলের আলোকে একাধিক আলোক বিন্দুতে রুপান্তর করতে পারবে না। এতে ছবির উজ্জলতা প্রকৃত উজ্জলতার সমান।

    এখন যদি এর চেয়ে কম মানের (২মেগা পিক্সেল) ক্যামেরা ব্যবহার করা হয় তবে ক্যামেরার একটি পিক্সেলের আলো ডিসপ্লের ৪ টি পিক্সেলে ফুটিয়ে তুলতে হবে ফলে ডিসপ্লেতে ঘোলা ভাব চলে আসবে। কারণ একটি পিক্সেলের আলো চারভাগে ভাগ হযে ডিসপ্লের রেজুলেশন কমিয়ে দিয়েছে। এখাসে ছবির উজ্জলতা ৪ ভাগের ১ ভাগ।

    কিন্ত যদি ১০৮ মেগা পিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয় তবে ডিসপ্লের তুলনায় ১৩.০২ গুন বেশি পিক্সেলের ছবি তুলতে পারবে। তার মানে ক্যামেরার তোলা ১৩ পিক্সেলের আলোক বিন্দুর সমান আলো ডিসপ্লের একটি পিক্সেলেই ফুটিয়ে তুলতে হবে। অর্থাৎ ডিসপ্লের একটি পিক্সেলে আপনি পাচ্ছেন ক্যামেরার ১৩ টি পিক্সেল আলোর সমান আলো। ফলো ছবিটি হবে আরো বেশি উজ্জল আলোর সমষ্টি বা ছবির উজ্জলতা হবে প্রকৃত উজ্জলতা থেকে ১৩ গুন বেশি। এবার আপনি ছবিটিকে ১৩ গুন জুম করতে পারবেন। অর্থাৎ জুম করলে ডিসপ্লের একটি পিক্সেলের আলো ভাগ হয়ে ১৩ টি পিক্সেল পর্যন্ত যেতে পারবে।

    এতক্ষনে নিশ্চই ক্যামেরা রেজুলেশন বা মেগাপিক্সেল সমরপর্কে একটি সম্যক ধারণা লাভ করেছেন। এবং এটাও বুঝতে পেরেছেন ছবির গুনগত মান নির্ভর করে ক্যামেরা ও ডিসপ্লে ইন্টারফেসের মাধ্যমে। শুধু ক্যামেরা ভালো হলে বা শুধু ডিসপ্লে ভালো হলেই ছবির গুনগত মান ভালো হবে না। তাদের মধ্যে থাকতে হবে চমৎকার একটি ইন্টারফেস।

    যদি তাদের মধ্যে ইন্টারফেস ভালো হয় তবে অবস্যই ছবির মান সুন্দর হবে। কিন্তু একটা বিষয় অবস্যই খেয়াল রাখতে হবে সেটা হলো ক্যামেরাতে ডিসপ্লের তুলনায় যতগুণ বেশি পিক্সেল ব্যবহার করা হবে ততগুণ বেশি আপনি ছবির উজ্জলতা পাবেন। যদি সমান হয় বা কম হয় তাহলে কোন ভালো ছবি আশা করতেই পারেন না। এজন্যই ফোনগুলোতে ডিসপ্লের তুলনায় কয়েকগুন বেশি পরিমানের রেজুলেশন বা পিক্সেল ব্যবহার করা হয়।

    আমি এখন যে ফোনটি ব্যবহার করছি তার রেজুলেশন ১০৮০*২২৪০ বা ২.৪৬২৪ মেগাপিক্সেল। এর ক্যামেরা ২০ মেগাপিক্সেলের। তাহলে এর ছবি ৮.১২ গুন বেশি উজ্জল হবে। আর আমি ক্যামেরাকে বা ছবিকে ৮ গুন জুম করতে পারবো। বাস্তবেও তাই হচ্ছে।

    আর একটি কথা হলো ক্যামেরা সেন্সরটি যে কোম্পানি তৈরি করেছে বা এর মধ্যে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার উপর ছবির গুনগত মান অনেকাংশে নির্ভর করে। সে দিক থেকে যে কোন কোম্পানীর ক্যামেরা সেন্সরের তুলনায় সনির ক্যামেরা সেন্সর অনেক গুন এগিয়ে।

    আশা করি উত্তরটি বুঝতে পেরেছেন।

    ( এত বড উত্তর লিখতে গিয়ে কোন ভুলত্রুটি হয়ে থাকতে পারে। তাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করছি)

    ( চিত্র উৎস গুগল)

    Better Answered on September 6, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.