ক্যামেরার মেগাপিক্সেল বলতে কী বোঝায় ?

camera pixel

Best Asked on February 24, 2021 in Technology.
Add Comment
  • 1 Answer(s)

    মেগা-পিক্সেল হলো এক মিলিয়ন পিক্সেল এর সংক্ষিপ্ত নাম। এক মিলিয়ন পিক্সেল মানে ১০ লাখ পিক্সেল। অর্থাৎ ১ মেগা-পিক্সেল ক্যামেরাতে ১০ লাখ পিক্সেল থাকে। এখন প্রশ্ন এই পিক্সেল কি? দেখুন একটি ক্যামেরা সম্পূর্ণ হতে অনেক গুলো যন্ত্রাংশের প্রয়োজন পরে। যেমনঃ লেন্স, সেন্সর, কয়েক প্রকার দর্পণ, গ্লাস ইত্যাদি।

    ক্যামেরার সবচেয়ে নিচের দিকে থাকে সেন্সর। এখন এই ইমেজ সেন্সরে অনেক ছোট ছোট পিক্সেল অনুভূমিক এবং খাঁড়া ভাবে সাজানো থাকে। ক্যামেরা দিয়ে যখন কোনো ছবি ক্যাপচার করা হয় তখন সেই ছবিটি একটি খণ্ডে না উঠে, লাখ লাখ খণ্ড আকারে উঠে থাকে। এই লাখ লাখ খণ্ড একত্রিত হয়ে একটি পুরো ছবি সম্পূর্ণ করে।

    আর এই লাখ লাখ খণ্ডের এক একটি হলো একটি করে পিক্সেল। প্রতিটি পিক্সেল নিজে থেকে ছবিটির বিশেষ অংশের তথ্য ধারণ করতে সক্ষম। এক একটি পিক্সেল ছবিটির আলো, কালার, এবং বিশেষ অংশের তথ্য ধারণ করে। এবং ক্যামেরা প্রসেসর সেই ধারণকৃত তথ্যগুলোকে রেনডার করে ছবিতে পরিনত করে, যেটা কিনা ফোনের গ্যালারীতে দেখতে পাওয়া যায়।

    আমরা ১ মেগা-পিক্সেল ক্যামেরার রেজুলেসন কে ১১৫২ x ৮৬৪ দিয়ে মেপে থাকি। অর্থাৎ ১ মেগা-পিক্সেল ক্যামেরার সেন্সরে ১১৫২ পিক্সেল থাকে অনুভূমিক ভাবে এবং ৮৬৪ পিক্সেল থাকে খাঁড়া ভাবে। যখন আপনি সব পিক্সেল গুলোকে গুন করবেন তখন গড়ে ১০ লাখ পিক্সেল হবে। এই জন্যই এই ক্যামেরাকে ১ মেগা-পিক্সেল বলা হয়। অনুরুপ ভাবে ২ মেগা-পিক্সেল ক্যামেরার রেজুলেসন হয় ১৬০০ x ১২০০!

    Best Answered on February 24, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.