ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কী জানা দরকার?

ওয়েব ডেভেলপার

Best Asked on July 9, 2020 in Website.
Add Comment
  • 1 Answer(s)

    ওয়েব ডেভেলপমেন্ট কে মূলত দুইভাগে ভাগ করা যায়।

    ১. ফ্রন্টএন্ড ২. ব্যাকএন্ড

    ফ্রন্টএন্ড: ফ্রন্টএন্ড কে আমরা ক্লায়েন্ট সাইডও বলতে পারি । ক্লায়েন্ট সাইড মূলত হচ্ছে আমি বা আপনি বা আমরা যখন কোনো ওয়েবসাইট ভিজিট করি এবং আমাদের সামনে যেই সকল জিনিস প্রদর্শন করা হয় বা আপনি যা দেখতে পাচ্ছেন মূলত সেটাই । অনেকগুলো ওয়েবপেজ মিলে একটা ওয়েবসাইট গঠিত হয়। তো আগে আপনার কিভাবে একটা ওয়েবপেজ ডিজাইন করতে হয় দৃষ্টিনন্দন করে ফুটে তুলা যায় সেসব বিষয়গুলো আগে শিখে নিতে হবে । এর জন্য আপনি প্রথমে HTML , CSS টা ভালো করে শিখে Javascript টা শিখে নিবেন। তারপর আপনি চাইলে bootstrap বা jquery ফ্রেমওয়ার্ক শিখতে পারেন । তবে যেকোনো ফ্রেমওয়ার্ক শিখার আগে অবশ্যই আপনাকে আপনার বেসিকটা শক্ত করে রাখতে হবে তাহলে আপনি নিজেই ফ্রেমওয়ার্ক থেকে নিজেকে শক্তিশালী করতে পারবেন ।

    ব্যাক ইন্ডঃ আর ওয়েব সাইটে বিভিন্ন কাজ অটোমেটিক হয় , আমরা দু চার টা ক্লিক করলে মুহুর্তে ফলাফল প্রদর্শিত হয় । এই রেজাল্ট প্রদর্শিত হবার পিছনে যে এই সিস্টেমটা ডেভেলপ করেছেন তিনি কিছু কমান্ড লিখে রেখেছেন । মূলত ব্যাক ইন্ড এ যা ঘটে তা ব্যবহারকারী গণ দেখতে পায় না ।

    আপনি যদি ফ্রন্ট ইন্ড ডেভেলপার হতে চান তা হলে আপনাকে প্রথমত এইচটিএমএল, সিএসএস, সিএসএস৩, বুটস্ট্র্যাপ-৪, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি শিখতে হবে । তারপর কাজ হবে আপনার পিএসডি টু এইচটিএমএল ভালো ভাবে শিখতে হবে । এর পর আপনি আরও ভালো ডেভেলপার হতে চাইলে আপনাকে জাভাস্ক্রিপ্ট এর যেকোনো একটা ফ্রেমওয়ার্ক শিখতে হবে । বর্তমানে রিয়্যাক্ট , ভিউ জেএস, এংগুলার এর যেকোনো একটা শিখতে পারেন । তারপর জাভাস্ক্রিপ্ট এর ফ্রেমওয়ার্ক শেখা হলে দু-চার টা প্রজেক্ট করুন । এর পরে ভার্সন কন্ট্রোল এর জন্য আপনাকে গিট শিখতে হবে । আর কাজের মধ্যে স্প্রিড নিয়ে আসার জন্য আপনাকে সিএসএস এর প্রি-প্রসেসর স্যাস বা লেস শিখতে হবে ।

    আর ব্যাকইন্ড ডেভেলপার হতে চাইলে আপনাকে পিএইচপি, মাইএসকিউএল, এজাক্স, ওওপি ভালোভাবে শিখতে হবে । তারপরে পিএইচপি এর যেকোনো একটা ফ্রেমওয়ার্ক শিখতে হবে । বর্তমানে লারাভেল ফ্রেমওয়ার্ক ভালো চলতেছে । চাইলে এটা শিখতে পারেন । ‍বা অন্য কোনো ফ্রেমওয়ার্ক । আপনি চাইলে ব্যাকইন্ড ডেভেলপমেন্ট জাভাস্ক্রিপ্ট দিয়ে করতে পারেন । সেজন্য আপনাকে প্রথমত জাভাস্ক্রিপ্ট ভালো করে শিখতে হবে । তারপরে আপনাকে নোড জেএস শিখতে হবে । আর ডাটাবেসের জন্য মাইএসকিউএল বা মংগোডিবি শিখতে হবে । আর অব্যশই ওওপি সমপর্কে ভালো ধারণা থাকতে হবে ।

    Better Answered on July 9, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.