একটি দেশে কী পরিমাণ মুদ্রা ছাপাতে পারবে তা কীভাবে নির্ণয় করা হয়?

5 Reasons to Print Money for Foreign Aid - BORGEN

Best Asked on July 26, 2020 in Accounting.
Add Comment
  • 1 Answer(s)

    আসলে একটি দেশ কি পরিমান মুদ্রা ছাপাতে পারবে তা নির্ধারণ করে দেশটির কেন্দ্রীয় ব্যাংকে অবস্থিত মোট সম্পদের পরিমানের উপর. একটি দেশে কেন্দ্রীয় ব্যাংকে যে পরিমান সোনা রুপা ও অন্নান্য সম্পদ এর রিজার্ভ রয়েছে, সে পরিমান মুদ্রা ওই দেশটিতে থাকবে । কারণ কেন্দ্রীয় ব্যাংকের উক্ত রিজার্ভ সম্পদের উপর ভিত্তি করে দেশের আর্থিক অবস্থা পরিচালিত হয়। দেশের অভ্যন্তরে মুদ্রার বিনিময় সংঘঠিত হয়. তাছাড়া কোনো দেশের অর্থনৈতিক সহায়তা প্রদান এবং দেশের অর্থনৈতিক কার্যক্রম সচল রাখতেও মুদ্রার বিনিময় গুরুত্তপূর্ণ।

    বর্তমানে উন্নত দেশগুলোতে কারেন্সির পরিবর্তে ক্রিপ্টোকারেন্সি প্রচলন বেড়েছে। এতে করে দেশের অর্থনৈতিক ব্যবস্থা আরো উন্নত হচ্ছে। যেমন বিটকয়েন একটি আন্তর্জাতিক ক্রিপ্টোকারেন্সি। তবে বর্তমান বিশ্বের অর্থনৈতিক যে স্থবিরতা চলছে এর কারণে বিটকয়েন এর দাম দিন দিন পরিবর্তিত হচ্ছে। তাই কেউ যদি মনে করে যে সঠিক মূল্যে বিটকয়েনটি পরিবর্তিত করে মুদ্রায় রূপান্তরিত করবে, তবে সেক্ষেত্রে তাকে একটি ভাল ক্রিপ্টোকারেন্সি বিনিময় সংস্থার কাছে যেতে হবে সঠিক মূল পাবার জন্য। কিন্তু সব কোম্পানি বা অনলাইন সাইট সমান মূল আপনাকে সরবরাহ করবে না। তবে কিছু প্রতিষ্ঠান এবং অনলাইন সাইট রয়েছে যারা আপনাকে সঠিক মূল সরবরাহ করতে পারে। যেমন Exchange KIWI For Bitcoin একটি এমন সাইট যারা সর্বদা সঠিক এক্সচেঞ্জ মূল্য আপনাকে সরবরাহ করবে।

    তাছাড়া , একটি দেশ যদি তাদের রিজার্ভের অতিরিক্ত মুদ্রা ছাপায় তবে এতে করে তাদের অর্থনৈতিক হিসাবের গোলযোগ দেখা দিতে পারে। যা কোন দেশের জন্যই মঙ্গলকর নয়।

    ধন্যবাদ।

    Best Answered on July 26, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.