উইন্ডোজ ১০ ইন্সটল করার পর কোন সফটওয়্যারগুলো অবশ্যই ইন্সটল করা উচিত?

windows 10

Best Asked on March 3, 2021 in Computer.
Add Comment
  • 1 Answer(s)

    কোন Application Software ইনস্টল করা উচিৎ?

    Application Software হিসেবে যেগুলো নিতান্ত প্রয়োজনীয় সেগুলোর হালনাগাদ বৈধ কপি সফটওয়ার কোম্পানীর ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ইনস্টল করতে পারেন।

    মাইক্রোসফটের ডিফল্ট ব্রাউজার Microsoft Edge থেকে প্রথমে পছন্দমত ব্রাউজার ডাউনলোড করে ইনস্টল করুন। তারপর আপনার প্রয়োজনীয় যেকোনো সফটওয়ার এর বৈধ কপি ইনষ্টল করুন (যতক্ষণ সম্ভব)। ‘বাধ্যতামূলক’ এমন কোনো সফটওয়ার ইনস্টল করার প্রয়োজন নেই।

    কোন সফটওয়ার ইনস্টল করা উচিৎ নয়?

    নিরাপত্তা প্রদানকারী যেকোনো সফটওয়ার এর পূর্ণ সংস্করণন ক্রয় করতে না চাইলে বিনামূল্যের কপি অথবা পাইরেটেড কপি ব্যবহার থেকে বিরত থাকুন। এগুলো কত শতাংশ নিরাপত্তা দিতে সক্ষম এ ব্যাপারে নিশ্চিতভাবে না বলতে পারলেও, এগুলোই যে কিছুদিন পর আপনার কম্পিউটার স্লো করে দেওয়ার দায়ী, সেটা নিশ্চিতভাবে বলা যায়। তাছাড়া উইন্ডোজের সাথে বর্তমান সময়ের সবচেয়ে কার্যকরী নিরাপত্তা ব্যবস্থাপনা সফটওয়ার Windows Defender তো আছেই। এজন্য আগে থেকেই Pre-installed উইন্ডোজ ডিফেন্ডারের উপরই নির্ভর করার জন্য পরামর্শ দেওয়া হলো।

    কোন System Software সফটওয়ার ইনস্টল করা উচিৎ?

    System Software হিসেবে কিছু Driver অবশ্যই ইনস্টল করা উচিৎ। উইন্ডোজ আপনার ডিভাইস নির্ভীগ্নে চলার জন্য বেসিক কিছু ড্রাইভার ইনস্টল করে দেয়। কিন্তু আপনার কম্পিউটারের সাথে যুক্ত সকল ডিভাইসের জন্য হালনাগাদ সংস্করণের ড্রাইভার সরবরাহ করতে পারে না। যেমন ধরুন, প্রিন্টার, স্ক্যানার, ওয়েবক্যাম, ডিসপ্লে ইত্যাদির জন্য আলাদা আলাদা ড্রাইভার প্রয়োজন হয়, যেগুলো ঐ প্রোডাক্টের সাথে সিডি আকারে বিক্রয় করা হয় আবার কোম্পানীর ওয়েবসাইট থেকেও ডাউনলোড করে নেওয়া যায়। বলতে পারেন, ওগুলো ছাড়াও তো চলে। অবশ্যই চলে, তবে চলে বেসিক ড্রাইভার এর উপর নির্ভর করে, যেটা উইন্ডোজ সরবরাহ করে, যা দিয়ে খুব প্রাথমিক স্তরের কার্যাদি সম্পন্ন করা যায়। কিন্তু একটি ডিভাইসের সম্পূর্ণ Funtionality উপলব্ধি করতে চাইলে তার জন্য নিয়োজিত Driver অবশ্যই ইনস্টল করা উচিৎ।

    কোথায় পাবেন?

    • ডিভাইস Manufacturing কোম্পানীর ওয়েবসাইটে
    • ড্রাইভার ইন্সটলকারী সফটওয়ার এর মাধ্যমে (Recommended: Driver Easy)
    • এছাড়া Asus, HP, Dell, Acer, Lenovo ইত্যাদি যেকোনো ব্র্যান্ডের কোম্পানীর ওয়েবসাইটে এগুলোর মডেল অনুযায়ী Driver Update পাওয়া যায়।

    Extra Tips: সুদক্ষ ব্যবহারকারী না হলে কিছু সফটওয়ার বিনা প্রয়োজনে অসতর্কভাবে ইনস্টল হয়ে যেতে পারে। যেগুলো আপনার কম্পিউটারের CPU, Memory দখল করে নিয়ে স্লো করে দিতে পারে। তাই অপ্রয়োজনীয় সফটওয়ার আন-ইনস্টল করতে Control Panel ব্যবহার করুন।

    অবশ্যই সকল ড্রাইভার আপডেটেড রাখবেন।

    ড্রাইভার হালনাগাদ করা সর্বরোগের মহৌষধ।

    ধন্যবাদ।

    Best Answered on March 3, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.