ইন্টারনেট আসক্তি হতে মুক্ত হবার উপায় কী?

ইন্টারনেট আসক্তি হতে মুক্ত হবার উপায় কী?

Best Asked on November 5, 2023 in Internet.
Add Comment
  • 1 Answer(s)

    আমরা অনেকেই ইন্টারনেট আসক্ত হয়ে পরতে পারি অথবা আমাদের সন্তান ছোট ভাই ইন্টারনেট আসক্ত হয়ে পরতে পারে। প্রকৃতপক্ষে যারা নিজেরা চেষ্টা করে ইন্টারনেট আসক্তি থেকে বেরিয়ে আসতে চায়। কিন্তু শেষ পর্যন্ত কাটিয়ে উঠতে পারছেনা সেক্ষেত্রে আমরা এখন জেনে নেবার চেষ্টা করবো ইন্টারনেট আসক্তি থেকে মুক্তির উপায় সম্পর্কে।

    ঔষধের মাধ্যমে: সব ইন্টারনেট আসক্ত ব্যক্তিদের জন্য ঔষধের প্রয়োজন নেই। যারা মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে যেমন ডিপ্রেশন বা উদ্বেগ, এবং এগুলো থেকেই তার মধ্যে ইন্টারনেট আসক্তি আসছে। শুধুমাত্র তাদেরই ঔষধ প্রয়োজন হতে পারে। তবে ঔষধের ব্যাপারে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহন করে নিতে হবে।

    এক্ষেত্রে ডিপ্রেশন বা উদ্বেগের মত সমস্যগুলো মোকাবেলা করার জন্য Antianxiety এবং antidepressant ঔষধগুলো ব্যাবহার করা যেতে পারে। ইন্টারনেট আসক্তি দূর করার জন্য ঔষধ ভালো কাজ করে বলে প্রমাণিত হয়েছে।

    কগনিটিভ বিহাভিয়ারাল থেরাপি: ইন্টারনেট আসক্তির একটি কমন চিকিৎসা হলো CBT বা কগনিটিভ বিহাভিয়ারাল থেরাপি। এটি সাধারণত একজন ইন্টারনেট আসক্ত ব্যক্তির নেতিবাচক চিন্তাধারার উপর ফোকাস করে এটি পরিবর্তনের চেষ্টা করে।

    একটি ক্লিনিক্যাল গবেষণায় দেখা যায় যারা মেডিসিন এবং কগনিটিভি বিহাভিয়ারাল থেরাপি গ্রহন করে তাদের অনেক উন্নতি হয়েছে। এক্ষেত্রে রোগিরা আগ্রহের সহিত ইন্টারনেট ব্যবহার নিয়ন্ত্রণ করার মত যথেষ্ট আত্মবিশ্বাস অর্জন করেছে।

    সাপোর্ট গ্রুপ: আপনরা হয়তো স্বীকার করবেন যে কোনো একজনের খারাপ সময়ে অন্য একজনের সহযোগিতা তার সুস্থ্যতার জন্য অনেকটা গুরুত্বপূর্ণ। ইন্টারনেট আসক্তি থেকে মুক্তির জন্য সাপোর্ট গ্রুপ খুবই গুরুত্বপূর্ণ।

    ইন্টারনেট আসক্তি হতে মুক্ত হবার উপায় এবং আসক্তি থেকে নিজেকে মুক্ত রাখার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আমার সাইটে আলোচনা করা হয়েছে। চাইলে দেখে আসতে পারেন।

    Better Answered on November 5, 2023.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.