ইন্টারনেটের ডাটা গুলো কীভাবে আদান প্রদান করা হয়?

ইন্টারনেটের ডাটা গুলো কীভাবে আদান প্রদান করা হয়?

Default Asked on November 8, 2023 in Internet.
Add Comment
  • 1 Answer(s)

    পূর্বে জেনেছি যে ইন্টারনেট জালের মতো ছড়িয়ে ছিটিয়ে বিশ্বব্যাপি রয়েছে। ইন্টারনেট PR বা Pocket Routing Network ব্যবহার করে কাজ করে। যা মূলত IP বা Internet Protocol ও TCP বা Transport Control Protocol এর মাধ্যমে সংযুক্ত।

    আমাদের হাতে থাকা মোবাইলের জন্য যেমন আলাদা আলাদা নাম্বার থাকে তদ্রূপ প্রতিটি কম্পিউটারের জন্যও Unique Identity থাকে।যাকে আমরা IP বা Internet Protocol বলে থাকি। একটি কম্পিউটারের IP Address অন্য একটি কম্পিউটারে IP address এর সাথে কোন মিল থাকে না। যখন কোন কিছু খুঁজে পাওয়ার জন্য আমরা সার্চ ইঞ্জিনে সার্চ করি তখন আমাদের তথ্যটি বিশ্বের যেকোন প্রান্ত থেকে তা আমাদের সামনে হাজির হয়। এমনটি কেন হয় জানেন কি ? এমনটি হওয়ার কারণ ইন্টারনেট সার্ভারে সকল কম্পিউটার একে অপরের সাথে যুক্ত থাকা।

    ইন্টারনেটের কাজ সঠিকভাবে হওয়ার জন্য তাকে Global Network এর সাথে Wire বা Wireless এর মধ্যে কানেক্ট থাকতে হয়। Global Network এর সাথে জড়িয়ে থাকা কোন কম্পিউটার থেকে ডাটা সংগ্রহ করার জন্য আমাদের প্রয়োজন হয় Router ও Server। রাউটার ও সার্ভারের মাধ্যমে কানেক্ট হয়ে আমরা যে কোন ডাটা সংগ্রহ করি।

    ইন্টারনেট সেবা গ্রহণ করার জন্য বা পরিচালনা করার জন্য প্রদান তিনটি জিনিসের প্রয়োজন। যথা –

    একটি ডিভাইস যা দিয়ে ইন্টারনেটে প্রবেশ করা যায়।
    ISP বা Internet Service Provider এর কাছ থেকে সেবা গ্রহণ করা।
    Web Browser বা যেকোন সার্চ ইঞ্জিন সম্বলিত Application।
    ইন্টারনেটে প্রবেশ করতে কোন ধরনের ডিভাইস প্রয়োজন ?

    ইন্টারনেটে প্রবেশ করার জন্য আমাদের প্রয়োজন পড়ে একটি ডিভাইসের। কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন বা ট্যাবলেট এর মধ্যে যেকোনটি হলে চলবে। তাছাড়া বর্তমানে অনেক ধরনের স্মার্ট টেলিভিশনও রয়েছে যেগুলো দিয়ে ইন্টারনেটে প্রবেশ করা সম্ভবকর।

    IPS বা Internet Service Provider বলতে কি বুঝায় ?

    সহজ করে যদি বলি তাহলে – যেকোন সিম কোম্পানির ইন্টারনেট ডাটা সংগ্রহ করা। বাংলাদেশ অনেক ধরনের সিম কোম্পানি রয়েছে যেমন, গ্রামীনফোন, বাংলালিংক, রবি,টেলিটক ইত্যাদি। এই কোম্পানি গুলো Telecommunication Service প্রদানের সাথে সাথে আমাদেরকে Internet Service Provide করে থাকে। তো তাদের কাছে থেকে IPS গ্রহণ করা।

    কোন ধরনের ওয়েব সার্চ ইঞ্জিন বা ব্রাউজার ব্যবহার করব ?

    আপনি যেকোন ওয়েব সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো ও শক্তিশালি সার্চ ইঞ্জিন হলো – Google । তাছাড়া Yahoo,Bing এই সার্চ ইঞ্জিনও ব্যবহার করতে পারেন। আর ওয়েব ব্রাউজার হিসেবে ব্যবহার করতে পারেন – গুগল ক্রোম, ওপেরা, মজিলা ফায়ারফক্স,ইন্টারনেট এক্সপ্রোরার ইত্যাদি।

    Better Answered on November 12, 2023.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.