অসাবধানতাবশত চুইংগাম গিলে ফেললে কী হবে?

Best Asked on August 20, 2020 in Food.
Add Comment
  • 1 Answer(s)

    মানবদেহ যে কত রকমের অবিশ্বাস্য কাজ করতে সক্ষম, অনেকেরই তা বিশ্বাস হবে না। প্রতি সেকেন্ডে তিন মিলিয়ন লোহিত রক্তকণিকা তৈরি করতে তা সক্ষম! কিন্তু কিছু কিছু সময়ে নিজেদের শরীরের ক্ষমতা সম্পর্কেই আমরা বুঝি না, ফলে বিশ্বাস করে ফেলি এমন সব আজগুবি তথ্য যা মোটেই সত্যি নয়। এই যেমন, অনেকেই বিশ্বাস করেন চুইং গাম গিলে ফেললে তা পেটেই রয়ে যাবে বছরের পর বছর। তা কী আসলে ঠিক?

    মোটেই না। তেঁতুলের বীজ খেয়ে ফেললে পেটে তেঁতুল গাছ হবে- এটা যেমন অবৈজ্ঞানিক, তেমনই চুইং গামের ব্যাপারে এই ধারণাটাও অবৈজ্ঞানিক।

    এটা ঠিক যে চুইং গামের বেশিরভাগটাই হজম হয় না। কিন্তু তারমানে এই না যে তা পেটে রয়ে যাবে! আমাদের শরীরে তা সাধারণত এক সপ্তাহের বেশী থাকে না। আমাদের পাকস্থলী নির্দিষ্ট সময় পর পর হজম হওয়া খাবার ক্ষুদ্রান্ত্রে ঠেলে দেয়। তাই স্বাভাবিক নিয়মেই এই চুইং গাম মলের সাথে বের হয়ে যাবে শরীর থেকে। চুইং গামে থাকা কিছু উপাদান, যেমন সুইটনার- হজম হয়েই যায়।

    তবে তারমানে এই নয় যে আপনি নিশ্চিন্ত মনে চুইং গাম গিলে ফেলা শুরু করবেন! ‘নিয়মিত চুইং গাম গেলা শুরু করলে আপনার পেটে হজমের অযোগ্য একটি গুটি তৈরি হবে এবং তা হজমের গণ্ডগোল করা শুরু করবে,’ জানান গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট এডউইন ম্যাকডোনাল্ড। তাই এ ব্যাপারটাকে অভ্যাসে পরিণত না করাই ভালো।

    চুইং গাম চিবিয়ে এরপর ফেলে দেওয়াই ভালো। তবে ভুলে যদি কখনো গিলে ফেলেন তবে তাতে চিন্তিত হবার তেমন কিছু নেই।

    Best Answered on August 20, 2020.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.