অতিরিক্ত মোবাইল ব্যবহার করার জন্য দৃষ্টিশক্তি হারিয়ে ফেলার সম্ভাবনা কি আছে?

অতিরিক্ত মোবাইল ব্যবহার

Best Asked on February 22, 2021 in Mobile.
Add Comment
  • 1 Answer(s)

    নীল রশ্মির তরঙ্গ দৈর্ঘ্য কম কিন্তু শক্তি বেশি।
    চোখের রেটিনাতে যে সমস্ত আলোক সংবেদনশীল কোষ থাকে তারা রেটিনাল নামক কিছু পদার্থের কারনে সক্রিয় হয় । কিন্তু উজ্জ্বল নীল রং এসব রেটিনালকে অতিরিক্ত সক্রিয় করায় রেটিনার কোষসমূহ ক্ষতিগ্রস্ত হয় । অন্ধকার ঘরে এই ক্ষতি বেড়ে যায় ।

    দীর্ঘসময় ব্যবহারে (সপ্তাহে মোট 24 ঘন্টার বেশি হলে ) ক্রমাগত ল্যাপটপ বা মোবাইল ফোনের নীল রশ্মি চোখের আলোক সংবেদনশীল কোষ পৌঁছে , সেখান থেকে রেটিনার ম্যাকুলা ডেনসা ও দৃষ্টিসীমার কেন্দ্রীয় অংশ নষ্ট হয়ে যায় । এটি irreversible damage বা নিরাময় অযোগ্য রোগ । সাধারণত বয়স পঞ্চাশ উর্দ্ধে এটি বেশি দেখা যায় ।

    অন্ধকার রুমে সেল ফোন বা টিভি ,ল্যাপটপ ব্যবহার করলে চোখের মণি বেশি সম্প্রসারিত হয় । তখন এই রশ্মি আরো বেশি চোখের ভিতরে ঢোকে ।

    আমাদের চারপাশে ব্যবহৃত বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস থেকে একনাগাড়ে অনেকক্ষণ বা কিছুক্ষন পরপর নীল রশ্মির যে বিকিরণ হয় আমাদের চোখের লেন্স বা কর্নিয়া তা ঠেকাতে পারেনা ।

    প্রতিকার:

    চিত্র, blue light protector স্ক্রিন ।

    চিত্র, blue ও ultra vilolet light সানগ্লাস ।

    চিত্র, চোখের তারল্য বজায় রাখতে , ড্রপ ।

    অনেক ফোনে blue light filter থাকে যা এসব নীল রশ্মির বিকিরণ ঠেকিয়ে দেয় । তাছাড়া UV light প্রতিরোধক্ষম সানগ্লাস ও এক্ষেত্রে ভালো কাজ দেয় । রেটিনালকে রক্ষার জন্য কিছু চোখের ড্রপ ও পাওয়া যায় ।

    Better Answered on February 22, 2021.
    Add Comment
  • Your Answer

    By posting your answer, you agree to the privacy policy and terms of service.